ঢাকা-মদিনা সরাসরি ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-মদিনা-ঢাকা রুটে সরাসরি ফ্লাইট চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। গতকাল বেলা ১টা ১০ মিনিটে বিজি-০৩৭ ফ্লাইটে ২৪১ যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে মদিনাগামী বিমানের প্রথম ফ্লাইট। বেসামরিক বিমান পরিবহন পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী ফ্লাইটটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মো. মাহবুব আলী বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নেটওয়ার্ক সম্প্রসারণ করা হচ্ছে। আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ অপারেশনের পরিধি ব্যাপ্তি বাড়ানো হচ্ছে। প্রতিষ্ঠার পর গত ৪৮ বছরে বিমান নানা বিবর্তনের মধ্য দিয়ে তার সময় অতিবাহিত করলেও দেশের এভিয়েশন শিল্পের বিকাশে বিমান পথপ্রদর্শক।

উল্লেখ্য, ঢাকা-মদিনা-ঢাকা রুটে সপ্তাহে তিনদিন যথাক্রমে শনি, সোম বুধবার এবং চট্টগ্রাম থেকে মদিনায় একদিন বৃহস্পতিবার একটি করে ফ্লাইট পরিচালনা করবে বিমান।

মাহবুব আলী বলেন, বিমান বর্তমানে ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া আন্তর্জাতিক রুটগুলোর মধ্যে রয়েছে দুবাই, আবুধাবি, মাস্কাট, দোহা, লন্ডন, কুয়েত, দাম্মাম, কাঠমান্ডু, ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ইয়াঙ্গুন, দিল্লি কলকাতা। আজ থেকে ঢাকা-মদিনা-ঢাকা ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নেটওয়ার্ক সম্প্রসারণের আরো একটি ধাপ পূর্ণ হলো।

বিমান প্রতিমন্ত্রী বলেন, মদিনায় মহানবী হজরত মুহম্মদ (সা.)-এর রওজা শরিফ পরিদর্শন, হজ ওমরাহ পালন করতে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ বাংলাদেশী প্রতি বছর সৌদি আরব গমন করেন। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোয় বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশী বিপুলসংখ্যক বাংলাদেশী শ্রমিক বাস করেন। ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত দেশের সঙ্গে প্রবাসী বাংলাদেশী ভাইবোনদের যোগাযোগ আরো সহজ এবং স্বাচ্ছন্দ্যময় করতে প্রধানমন্ত্রীও ঢাকা-মদিনা সরাসরি যোগাযোগ স্থাপনে আন্তরিকভাবে আগ্রহী। তারই ফলে ঢাকা-মদিনা-ঢাকা সরাসরি ফ্লাইট চালু হলো।

বেসামরিক বিমান পরিবহন পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো মহিবুল হক বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্দেশনায় বিমান সামনে এগিয়ে যাচ্ছে। বিমানের পিছিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। মধ্যপ্রাচ্যে বিমানের যে সম্ভাবনাময় বাজার রয়েছে, সেই বাজার বিমানের দখল করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন