বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

শেয়ারবাজার

আইপিও রিভিউ কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরামর্শে ভালো কোম্পানি তালিকাভুক্তির লক্ষ্যে একটি আইপিও রিভিউ কমিটি গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) গতকাল ডিএসইর পরিচালনা পর্ষদের ৯৩৭তম সভায় ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক . মো. মাসুদুর রহমানকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন ডিএসইর পরিচালক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, মিনহাজ মান্নান ইমন ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী। ডিএসইর লিস্টিং বিভাগের প্রধান কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য আবেদন করা কোম্পানির প্রসপেক্টাস পর্যালোচনা করবে। এজন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফার্মের প্রতিনিধি আর্থিক বিশ্লেষকদের সমন্বয়ে ১০ থেকে ১৫ জনের একটি এক্সপার্ট প্যানেল গঠন করা হবে। প্যানেলের মধ্য থেকে প্রতিটি কোম্পানির আইপিও প্রসপেক্টাস পর্যালোচনা করার জন্য রিভিউ কমিটির সঙ্গে দুই থেকে তিনজনকে যুক্ত করা হবে।

আগামী দু-একদিনের মধ্যে আইপিও রিভিউ কমিটির টার্মস অব রেফারেন্স অন্যান্য আনুষঙ্গিক বিষয়াদি চূড়ান্ত করে অনুমোদনের জন্য ডিএসইর পরবর্তী বোর্ড সভায় উপস্থাপন করা হবে।

আইপিও রিভিউ কমিটির প্রধান অধ্যাপক . মো. মাসুদুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়ন কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। সবকিছু সবসময় একই নিয়মে চলবে তা নয়। সময়ের সঙ্গে সেটি পরিবর্তন হবে। এরই অংশ হিসেবে আমরা কমিটি গঠন করেছি। কোম্পানির সঙ্গে স্বার্থসংশ্লিষ্টতা নেই, এমন ব্যক্তিদের দিয়েই প্রতিটি কোম্পানির প্রসপেক্টাস পর্যালোচনা করা হবে।

ডিএসইর পরিচালক আইপিও রিভিউ কমিটির সদস্য মিনহাজ মান্নান ইমন বলেন, ডিসক্লোজারস ভিত্তিতে আইপিওর ক্ষেত্রে অনেক ফাঁকফোকর থেকে যায়। সুযোগে কিছু দুর্বল কোম্পানি পুঁজিবাজারে চলে আসছে। এটি বন্ধ করতেই রিভিউ কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সক্রিয়তায় মন্দ কোম্পানির পুঁজিবাজারে আসার পথ বন্ধ হয়ে যাবে।

ডিএসইর পরিচালক মো. রকিবুর রহমান রিভিউ কমিটি গঠন করা প্রসঙ্গে জানান, আইপিও প্রসপেক্টাস রিভিউয়ের ক্ষেত্রে প্রয়োজনে কমিটির প্রতিনিধি বিএসইসির অনুমোদনসাপেক্ষে সশরীরে কোম্পানি পরিদর্শন করবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন