হংকং দিয়ে চীনের স্বর্ণ আমদানি কমেছে

বণিক বার্তা ডেস্ক

গত সেপ্টেম্বরে হংকং হয়ে চীনের স্বর্ণ আমদানি আগের মাসের তুলনায় শতাংশ কমেছে। চাহিদা হ্রাস এবং চীন সরকারের পক্ষ থেকে ইউয়ানের মূল্য বৃদ্ধির ইঙ্গিতেই স্বর্ণ আমদানিতে অধোগতি দেখা গেছে বলে ধারণা করা হচ্ছে। হংকংয়ের জরিপ পরিসংখ্যান দপ্তরের বৃহস্পতিবারের উপাত্ত থেকে তথ্য পাওয়া গেছে। খবর রয়টার্স।

পরিসংখ্যান দপ্তরের উপাত্ত অনুযায়ী, সেপ্টেম্বরে হংকং দিয়ে চীনের নিট স্বর্ণ আমদানি হয়েছে ১১ দশমিক ৮৩ টন। যেখানে আগস্টে আমদানি হয়েছিল প্রায় ১৩ টন। সময় হংকং দিয়ে চীনের মোট স্বর্ণ আমদানি প্রায় শতাংশ কমে ১৪ দশমিক ৪৪ টন হয়েছে। যেখানে আগস্টে আমদানি ছিল ১৫ দশমিক ৬৬ টন।

এছাড়া আগস্টে হংকং হয়ে চীনের স্বর্ণ আমদানি এক লাফে ৬১ শতাংশ বেড়ে যায়। অবশ্য আগের মাস অর্থাৎ জুলাইয়ে চীনের স্বর্ণ আমদানি আট বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছিল।

সেপ্টেম্বরে এসে স্বর্ণ আমদানিতে আবার নিম্নমুখী প্রবণতার কারণ হিসেবে বলা হচ্ছে, চীনা মুদ্রা ইউয়ানের বিনিময় হার সংশোধনের চেষ্টা করছে বেইজিং। মুদ্রার মূল্যবৃদ্ধির সম্ভাবনার কারণেই স্বর্ণ বিনিয়োগ কমছে বলে মনে করছেন হংকংভিত্তিক মূল্যবান ধাতু বিশ্লেষক স্যামসন লি।

চীনের আমদানীকৃত স্বর্ণের প্রবেশদ্বার হলো হংকং। স্বায়ত্তশাসিত এলাকায় কয়েক মাস ধরেই রাজনৈতিক অস্থিরতা চলছে। পরিস্থিতির কারণেই স্বর্ণালঙ্কার বিক্রিতে ভাটা পড়েছে। এছাড়া চাহিদা হ্রাসের পাশাপাশি নিরাপত্তা ঝুঁকির কারণে শহরের বাইরে সরবরাহও নিয়ন্ত্রিত হয়ে গেছে।

লি বলেন, চীনের কেন্দ্রীয় ব্যাংক চলতি বছরেই আরো স্বর্ণ আমদানির অনুমতি দিতে পারে। তবে কত পরিমাণ আমদানির অনুমতি আসবে তা বলা যাচ্ছে না। তবে আনুষ্ঠানিক অনুমতি এলে আমদানির পরিমান নিশ্চয় কিছুটা বাড়বে।

উল্লেখ্য, স্বর্ণের বৃহত্তম ভোক্তা দেশ চীন। দেশটি কখনই স্বর্ণ আমদানির প্রকৃত তথ্য-উপাত্ত প্রকাশ করে না। তাছাড়া হংকং দিয়ে আমদানির উপাত্তই চীনের স্বর্ণ আমদানির সামগ্রিক চিত্র নয়। কারণ সাংহাই এবং বেইজিং দিয়েই প্রচুর স্বর্ণ আমদানি করে দেশটি।

দেশের মূলধন বহিঃপ্রবাহের লাগাম টানতে এবং ইউয়ানের বাজারমূল্য চাঙ্গা করতে গত আগস্টে স্বর্ণ আমদানির ওপর বিধিনিষেধ আংশিক প্রত্যাহার করে চীন। মে মাস থেকে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সে সময় দেশটিতে হাজার ৫০০ কোটি থেকে হাজার ৫০০ কোটি ডলার মূল্যমানের ৩০০ থেকে ৫০০ টন ওজনের স্বর্ণ আমদানিতে বাধা দেয়া হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন