শুক্রবার | ডিসেম্বর ১৩, ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

মুনাফা লক্ষ্যমাত্রা কমাল এইচএসবিসি

কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা

বণিক বার্তা ডেস্ক

এইচএসবিসি হোল্ডিংসের আয়ে বিশ্লেষকদের প্রত্যাশা প্রতিফলিত হয়নি। এতে মুনাফা লক্ষ্যমাত্রা কমাচ্ছে ইউরোপের বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠানটি। সাবেক প্রধান নির্বাহী জন ফ্লিন্টের অপসারণের পর প্রথম প্রান্তিকে করপূর্ব মুনাফা ১২ শতাংশ হ্রাস পেয়ে ৫৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে। সেখানে কোম্পানির মুনাফা প্রত্যাশা ছিল ৫৭০ কোটি ডলার। ফলে ২০২০ সালের জন্য ১১ শতাংশ স্থাবর ইকুইটির মুনাফা লক্ষ্যমাত্রা থেকে সরে এসেছে ব্যাংকটির। খবর ব্লুমবার্গ।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এইচএসবিসির সমন্বিত আয় শতাংশ হ্রাস পেয়ে হাজার ৩৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে। হংকং শেয়ারবাজারে গতকাল দুপুর নাগাদ ব্যাংকটির শেয়ারদর কমেছে দশমিক ৮০ শতাংশ।

বিশ্ব বাণিজ্যে চলমান অস্থিরতার মধ্যে এইচএসবিসির মুনাফার খবরটি এল, যা ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী (সিইও) নোয়েল কুইনের জন্য প্রত্যাশার চেয়েও বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। পরিকল্পিত পুনর্গঠনমূলক কর্মসূচি নিয়ে বিস্তারিত জানাতে বিরত থাকছেন গত আগস্টে দায়িত্ব গ্রহণ করা কুইন। তবে যেসব খাত লাভে নেই, সেগুলো বাতিলের ইঙ্গিত দিচ্ছেন তিনি।

এক বিবৃতিতে কুইন বলেন, কিছু অংশে, বিশেষ করে কন্টিনেন্টাল ইউরোপে, যুক্তরাজ্যে যুক্তরাষ্ট্রে ব্যবসায় পারফরম্যান্স গ্রহণযোগ্য নয়। এসব এলাকার ব্যবসায় পারফরম্যান্স চাঙ্গায় আমাদের আগের পরিকল্পনা কার্যকর নয়। কারণে আমরা পুনরায় ঢেলে সাজানোর দিকে এগোচ্ছি এবং যেখানে উচ্চ প্রবৃদ্ধি আয়ের সম্ভাবনা বেশি, সেখানে আমরা মূলধন সরিয়ে নেয়ার কথা ভাবছি।

এশীয় অঞ্চলে যেখানে বড় অংশের মুনাফা করে, সেখানে ব্যাংকটির পারফরম্যান্সের প্রশংসা করেছেন কুইন।

শীর্ষ পদে স্থায়ী ভিত্তিতে নিয়োগের প্রত্যাশার কথা জানিয়ে তিনি বেশকিছু কর্মী ছাঁটাই পরিকল্পনাও করেছেন। পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি শেয়ারবাজার থেকে আংশিকভাবে ব্যবসা গুটিয়ে ফেলার কথা ভাবছে এইচএসবিসি। বিষয় সম্পর্কে অবগত কয়েকটি সূত্র বলছে, তিনি এইচএসবিসির মালিকানায় থাকা একটি ফরাসি রিটেইল ব্যাংক বিক্রির পাশাপাশি আট হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে।

এইচএসবিসি ব্যাংকের বড় অংশ আয়ই হয় বৃহত্তর চীনে। সেখানে মারাত্মক কোনো সংকট দেখা দিলে ব্যাংকটির আয়ে প্রভাব ফেলে। হংকংয়ের রাস্তায় চার মাস ধরে চলা বিক্ষোভ চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ চীনের প্রবৃদ্ধি কমিয়ে দিয়েছে।

চলতি মাসের শুরুতে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল লাখ ৩৮ হাজার কর্মী বাহিনীর এইচএসবিসি। সোমবারও ভারপ্রাপ্ত সিইও আরো কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন