হাইকোর্টের রুল

কর্মস্থলে ‘ব্রেস্ট ফিডিং কর্নার’ কেন নয়

নিজস্ব প্রতিবেদক

সরকার পরিচালিত-নিয়ন্ত্রিত বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশনের মতো জনসমাগমস্থলেব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। নয় মাস বয়সী এক শিশু ও তার মায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গতকাল এ রুল জারি করেন।

ওইসব স্থানে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্নার স্থাপনে একটি প্রস্তাব তৈরির জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে কেন নির্দেশ দেয়া হবে না তা-ও জানতে চাওয়া হয়েছে রুলে। মন্ত্রিপরিষদ সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, গণপূর্ত সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতের অনুমতি নিয়ে নয় মাস বয়সী উমাইর বিন সাদী ও তার মা ইশরাত হাসান রিট আবেদনটি করেন। রিটকারী ইশরাত হাসান আদালতে সাংবাদিকদের বলেন, তিনি সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি তার সন্তানকে নিয়ে কক্সবাজারে গিয়েছিলেন। সেখান থেকে ঢাকায় ফেরার সময় ইউএস বাংলা এয়ারলাইনসের ফ্লাইট ধরতে ৫ ঘণ্টা অপেক্ষা করতে হয়। এ দীর্ঘ সময় কোথাও তিনি ব্রেস্ট ফিডিং কর্নার খুঁজে পাননি। ফলে তাকে বিড়ম্বনায় পড়তে হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন