চট্টগ্রাম আবাহনী-গোকুলাম সেমির লড়াই

সতর্ক জামাল আত্মবিশ্বাসীও

ক্রীড়া প্রতিবেদক

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের প্রথম সেমিফাইনালে আজ ভারতের গোকুলাম কেরালা এফসির মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম আবাহনী। এমএ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি।

গ্রুপের শীর্ষ দল হিসেবে সেমিফাইনালে উঠে এসেছে ২০১৫ সালের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী। বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে ৪-১ গোলে হারিয়ে প্রতিযোগিতা শুরু স্বাগতিকদের। পরের ম্যাচে লাওসের ইয়াং এলিফ্যান্টস এফসিকে ৪-২ গোলে হারায় চট্টগ্রাম আবাহনী। শেষ গ্রুপ ম্যাচে ভারতের মোহনবাগান এসির কাছে ০-১ গোলে হারে মারুফুল হকের দল।

ইয়াং এলিফ্যান্টসের কাছে ১-২ গোলের হারে শুরু করা মোহনবাগান পরের দুই ম্যাচে জয় তুলে নেয়। গ্রুপ লড়াই শেষে চট্টগ্রাম আবাহনী, মোহনবাগান ও ইয়াং এলিফ্যান্টসের সংগ্রহ ছিল সমান, ৬ পয়েন্ট করে। মুখোমুখি লড়াইয়ে তিন দল সহাবস্থানে ছিল। গোল গড়ে গ্রুপ সেরা হয় চট্টগ্রাম আবাহনী, দ্বিতীয় দল হিসেবে সেমির টিকিট পায় কলকাতার জায়ান্ট মোহনবাগানও। দুর্দান্ত ফুটবল খেললেও গোল গড়ে বাদ পড়তে হয় লাওসের ক্লাবটিকে।

দেশে আয়োজিত একমাত্র ক্লাব কাপে এটি হতে যাচ্ছে চট্টগ্রাম আবাহনীর টানা তৃতীয় সেমিফাইনাল। ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয় বন্দর নগরীর স্কাই-ব্লু ব্রিগেড। দক্ষিণ কোরিয়ান ক্লাব এফসি পোচেনের কাছে হেরে পরের আসরের সেমিফাইনাল থেকে বিদায় নেয় দলটি। এবার শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াসহ একাধিক ফুটবলারকে ধারে খেলাচ্ছে চট্টগ্রাম আবাহনী। সেমিফাইনাল ম্যাচকেবাঁচা-মরা উল্লেখ করে সামর্থ্যের সেরাটা দিতে চান চট্টগ্রাম আবাহনী অধিনায়ক জামাল ভূঁইয়া, ‘এটি বড় ম্যাচ, প্রতিযোগিতায় আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। ফুটবলারদের মতে দলের কোচের (মারুফুল হক) একমাত্র লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। গোকুলাম কেরালা এফসির বিপক্ষে সামর্থ্যের পুরোটা দিতে হবে।

প্রথম ম্যাচে বসুন্ধরা কিংসকে ৩-১ গোলে উড়িয়ে দেয় ডুরাল্ড কাপ চ্যাম্পিয়ন কেরালার ক্লাবটি। প্রতিপক্ষের আক্রমণ রুখে পাল্টা আক্রমণে দুরন্ত ক্লাবটির ফরোয়ার্ডরা। বিশেষ করে ত্রিনিদাদ ও টোবাগোর মিডফিল্ডার নাথানিয়েল গার্সিয়া ও উগান্ডার ফরোয়ার্ড হেনরি কিসেক্কা। দুজন প্রতিযোগিতায় দুর্দান্ত ফুটবল খেলছেন। ৩০ বছর বয়সী হেনরি কিসেক্কা তিন ম্যাচে তিন গোল করেছেন। দুই ফুটবলারের বিষয়ে সতর্ক হয়েই নামছেন জামাল ভূঁইয়ারা।

গোকুলাম কেরালার আক্রমণভাগ বিপজ্জনক। বাংলাদেশ চ্যাম্পিয়নদের বিপক্ষে তিন গোল করেছে দলটি। কিসেক্কা ও গার্সিয়া ভয়ংকর। তাদের নিয়ে আমরা কাজ করেছি, কোচের সঙ্গে কথা বলেছি’— প্রতিপক্ষের দুই বিদেশী ফুটবলার সম্পর্কে বলেন জামাল ভূঁইয়া। সেমিফাইনালে নিজের লক্ষ্য সম্পর্কে সাইফ স্পোর্টিং ক্লাব থেকে ধারে খেলতে আসা এ মিডফিল্ডার বলেছেন, ‘প্রতিপক্ষ হিসেবে কে সামনে এল এ নিয়ে আমি ভাবি না। আমি দলটাকে নিজের প্রতিপক্ষ হিসেবেই দেখি। আমি তাদের ধসিয়ে দিতে চাই, বিদায় করে দিতে চাই। ক্লাবটি ভারতের না হয়ে মালয়েশিয়ার হলে আমার দৃষ্টিভঙ্গি একই থাকত। টানা দুই ম্যাচ জয়ের পর মোহনবাগান ম্যাচে জামাল ভূঁইয়াকে বিশ্রাম দিয়েছিলেন চট্টগ্রাম আবাহনী কোচ মারুফুল হক। এক গোলে পিছিয়ে যাওয়ার পর এ মিডফিল্ডারকে মাঠে নামানো হয়েছিল। তাতেও শেষ গ্রুপ ম্যাচে হার এড়ানো যায়নি।

প্রতিযোগিতায় অপরাজিত থেকেই আজ সেমিফাইনালে নামছে গোকুলাম কেরালা। বসুন্ধরা কিংসকে ৩-১ গোলে হারিয়ে শুরু। পরের ম্যাচে মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসির সঙ্গে গোলশূন্য ড্র করে দলটি। শেষ ম্যাচে স্বদেশী ক্লাব চেন্নাই সিটি এফসিকে হারিয়ে সেমিফাইনালের টিকিট পায় কেরালার প্রতিনিধিরা।

বি গ্রুপে তেরেঙ্গানু এফসি ও গোকুলাম কেরালা এফসির সংগ্রহ ছিল সমান, ৭ পয়েন্ট করে। মুখোমুখি লড়াই ও গোল গড়েও দুই দল ছিল সমতায়। বেশি গোল করার সুবাদে গ্রুপ সেরা হয় মালয়েশিয়ার ক্লাবটি, দ্বিতীয় দল হিসেবে শেষ চারের টিকিট পায় গোকুলাম। দুদলই সেমিফাইনালে উঠে আসার পথে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারায়।

প্রতিযোগিতার আরেক সেমিফাইনালে আগামীকাল তেরেঙ্গানু এফসির প্রতিপক্ষ ভারতের শতাব্দী প্রাচীন ক্লাব মোহনবাগান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন