তরুণ নেতৃত্ব তৈরির জন্য...

ফিচার প্রতিবেদক

ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে, যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবকদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার রক্ষায় অ্যাডভোকেসি করছে। এ সেবাকে তাদের হাতের নাগালে নিয়ে যেতেই সম্মেলনের আয়োজন

রাজধানী ঢাকায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হয়েছে কিশোর-কিশোরী ও যুব সম্মেলন। ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর) বাংলাদেশ অ্যালায়েন্স সম্প্রতি বাংলা একাডেমিতে এ সম্মেলনের আয়োজন করে।

সমন্বিত যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ে সহায়ক পরিবেশ তৈরি করতে কিশোর-কিশোরী ও যুবকদের জীবনে দক্ষতা অর্জনের পাশাপাশি নেতৃত্ব বিকাশে সঠিক নীতিনির্ধারণ, দিকনির্দেশনা এবং উদ্যোগ প্রয়োজন। তাদের চলার পথ মসৃণ এবং অগ্রযাত্রাকে বেগবান করার প্রয়াস নিয়ে আয়োজন করা হয় সম্মেলনের। সম্মেলনে শুরুতেই শোভাযাত্রা এবং বিভিন্ন ধরনের স্টল প্রদর্শনী ছিল প্রাঙ্গনজুড়ে।

সম্মেলনটি উদ্বোধন করেন সংসদ সদস্য ও মহিলা ও শিশুবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন মেহের আফরোজ চুমকি। উপস্থিত ছিলেন বিভিন্ন সেক্টরের যুব নেতৃত্বসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

উল্লেখ্য, ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে, যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবকদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার রক্ষায় অ্যাডভোকেসি করছে। এ সেবাকে তাদের হাতের নাগালে নিয়ে যেতেই সম্মেলনের আয়োজন। ইউবিআরের কার্যক্রমটি ১২ উপজেলার ৩৬০ শিক্ষাপ্রতিষ্ঠানে এবং কমিউনিটি পর্যায়েও বাস্তবায়িত হচ্ছে। তাদের সহায়তায় ইউবিআর ২ প্রকল্পের সময়কালীন প্রায় ৭ লাখ ২০ হাজার কিশোর ও যুবক জনগোষ্ঠীর মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও যুববান্ধব স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন