কারচুপির প্রমাণ পেলে পুনর্নির্বাচন —ইভো মোরালেস

বণিক বার্তা ডেস্ক

ভোটগণনায় কারচুপির যে অভিযোগ উঠেছে, তা প্রমাণ হলে পুনরায় নির্বাচনের ঘোষণা দিয়েছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। সদ্যসমাপ্ত নির্বাচনে চতুর্থবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। তবে বিরোধীদের বিক্ষোভ সীমা লঙ্ঘন করলে নিজের গ্রামীণ সমর্থকদের দিয়ে শহর ঘেরাওয়ের হুমকি দিয়েছেন মোরালেস। খবর রয়টার্স।

ভোটগণনায় কারচুপির অভিযোগে এক সপ্তাহ ধরে দেশটির প্রধান শহরগুলোয় বিক্ষোভ করছে বিরোধী দল। গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে মোরালেসের নিকটতম প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসা পুনর্নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। অন্যদিকে দ্বিতীয়বার ভোটগ্রহণের জন্য আন্তর্জাতিক মহল থেকেও চাপ তৈরি হচ্ছে মোরালেসের ওপর।

প্রসঙ্গত, মোরালেস লাতিন আমেরিকার সবচেয়ে দীর্ঘদিন দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট। এ অঞ্চলে গত দশকে বামপন্থী যেসব নেতা রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়েছিলেন, মোরালেস তাদের অন্যতম। তবে বর্তমানে তিনি ছাড়া তার সমসাময়িক বাম নেতাদের কেউ ক্ষমতায় নেই। অধিকাংশের জায়গা দখল করেছেন দক্ষিণপন্থীরা।

গত দশকে ক্ষমতা গ্রহণের পর নানা চড়াই-উতরাই সত্ত্বেও লাতিন আমেরিকার দরিদ্র দেশটিতে অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন মোরালেস। তাই বিভিন্ন সমালোচনা সত্ত্বেও তার জনপ্রিয়তা রয়েছে। তবে সদ্যসমাপ্ত নির্বাচন নিয়ে বিরোধীদের বড় ধরনের বিক্ষোভ ও আন্তর্জাতিক মহলের চাপে থাকা মোরালেস চতুর্থ মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন