কর্ণফুলিতে তেল ছড়ানোয় দুর্ঘটনা কবলিত জাহাজকে ৩ কোটি টাকা জরিমানা

বণিক বার্তা অনলাইন

কর্ণফুলী নদীর ৩ নম্বর ডলফিন জেটি এলাকায় একটি লাইটার জাহাজের সঙ্গে সংঘর্ষে অন্য একটি অয়েল ট্যাংকারের সংঘর্ষের পর তেল ছড়িয়ে পড়েছে নদীতে। এ ঘটনায় নদী দূষণের অপরাধে তেলবাহী জাহাজ ‘এমটি দেশ-১’ কর্তৃপক্ষকে তিন কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

আজ রবিবার পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে জাহাজের মালিকপক্ষের প্রতিনিধির উপস্থিতিতে শুনানি শেষে পরিচালক আজাদুর রহমান মল্লিক এ জরিমানা করেন।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাত ২টার দিকে মাঝনদীতে লাইটার জাহাজ ‘সিটি ৩৮’-এর ধাক্কায় ফুটো হয়ে যায় অয়েল ট্যাংকার ‘দেশ-১’। এতে অয়েল ট্যাংকারটি থেকে তেল নদীতে ছড়িয়ে পড়তে থাকে।

ওই ট্যাংকারে ১ হাজার ২০০ টন ডিজেল ছিল। পদ্মা জেটি থেকে তেল নিয়ে সেটির খুলনা যাওয়ার কথা ছিল। দুর্ঘটনার পর আট টনের মতো তেল নদীতে চলে যায়। এ ঘটনায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তিনজন মাস্টারসহ জাহাজ দুটি আটক করে।

অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্ত জানান, জ্বালানি তেল কর্ণফুলী নদীতে ছড়িয়ে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতির বিষয়টি জানতে পেরে শনিবার সরেজমিনে পরিদর্শন করে প্রমাণ পাওয়া যায়। একারণে জাহাজ দুটির প্রতিনিধিকে রোববার শুনানিতে হাজির হতে নোটিস দেওয়া হয়।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন