দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশের বন্ড মার্কেট

নিজস্ব প্রতিবেদক

দেশের বন্ড মার্কেটে বর্তমানে বেশকিছু বন্ড প্রডাক্ট থাকলেও অর্থনীতিতে এর অবদান খুবই সামান্য। জিডিপিতে বন্ড মার্কেটের অবদান মাত্র ১২ শতাংশ, যা কিনা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। বন্ড মার্কেট বাংলাদেশের একটি অবিকশিত খাত। এ খাতটিকে এগিয়ে নেয়ার এবং এখান থেকে অর্থ তৈরির বড় ধরনের সুযোগ রয়েছে।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেডের উদ্যোগে আয়োজিতডেভেলপমেন্ট অব বন্ড মার্কেট ইন বাংলাদেশ শীর্ষক গোলটেবিল বৈঠকের মূল প্রেজেন্টেশনে এসব কথা বলা হয়। এটি উপস্থাপন করেন সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেডের প্রধান নির্বাহী এরশাদ হোসাইন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম। বৈঠক সঞ্চালনা করেন দ্য ডেইলি স্টারের বিজনেস এডিটর সাজ্জাদুর রহমান।

প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার স্বপন কুমার বালা, বিএসইসির পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অধ্যাপক ও পরিচালক প্রশান্ত কুমার ব্যানার্জ্জী, বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট একেএম আবদুল্লাহ, আইপিডিসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তবারক হোসেন ভূঁইয়াসহ আরো অনেকে।

মূল প্রেজেন্টেশনে বলা হয়, দেশের মানুষের বেশি আগ্রহ স্বল্পমেয়াদি বিনিয়োগে। দীর্ঘমেয়াদি বিনিয়োগে মানুষের আগ্রহ নেই বললেই চলে। বন্ড মার্কেট সম্পর্কে মানুষের মধ্যে স্পষ্ট কোনো ধারণা নেই। এমনকি আর্থিক প্রতিষ্ঠানগুলোরও বন্ড মার্কেট সম্পর্কে ধারণা নেই। এক্ষেত্রে ফিন্যান্সিয়াল লিটারেসি আমাদের জন্য খুবই জরুরি।

এতে বলা হয়, জিরো কুপন বন্ডে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হলেও ২০০৮ সালে রেগুলেশনে পরিবর্তন আনার পর ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান বা করপোরেট বন্ডের বড় বিনিয়োগকারীরা কর অব্যাহতি সুবিধা থেকে বাদ পড়ে যায়। বন্ড মার্কেটকে চাঙ্গা করতে এ বিষয়টি কর অব্যাহতির বিষয়ে বিবেচনা করা যেতে পারে।

প্রেজেন্টেশনে আরো বলা হয়, আমাদের দেশের প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ক্রেডিট রেটিং এজেন্সি গড়ে উঠেছে। বন্ড মার্কেটের জন্য ক্রেডিট রেটিং খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বন্ডের জন্য আলাদা ক্রেডিট রেটিং এজেন্সি গড়ে তোলা যেতে পারে। এছাড়া বন্ডকে জনপ্রিয় করতে আমাদের ট্রাস্টিদের আরো বেশি দায়িত্বশীল হতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন