শিক্ষা ও গবেষণার পরিবর্তে বহুতল ভবন নির্মাণে বেশি মনোযোগ বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিবেদক

একটি বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টিতে কেমন অবদান রেখেছে, তার প্রতিফলন ঘটে সেখানে পরিচালিত হওয়া গবেষণায়। গবেষণা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মুখ্য উদ্দেশ্যগুলোর একটি হলেও সেদিকে নজর কম দেশের বিশ্ববিদ্যালয়গুলোর। কারণে বিশ্বের এক হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়। গবেষণার পরিবর্তে বহুতল ভবন নির্মাণেই মনোযোগ বেশি বিশ্ববিদ্যালয়গুলোর।

গবেষণা পরিচালনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাছে প্রত্যাশা সবচেয়ে বেশি হলেও প্রাপ্তি সে তুলনায় সামান্যই। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তথ্য বলছে, ২০১৭ সালে দেশের মোট ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৭টিতে কোনো গবেষণা প্রকল্পই পরিচালিত হয়নি। এর মধ্যে চারটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় কোনো অর্থই বরাদ্দ করা হয়নি।

এদিকে চলতি ২০১৯-২০ অর্থবছরে দেশের ৪৫টি সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য হাজার ৮৮ কোটি টাকার বার্ষিক বাজেট ঘোষণা করে ইউজিসি। এর মধ্যে গবেষণায় বরাদ্দ দেয়া হয় মাত্র ৬৪ কোটি ৪০ লাখ টাকা। যদিও উন্নয়ন বাজেটে বরাদ্দ ছিল হাজার ৯৯৯ কোটি টাকা।

ইউজিসি অনুমোদিত বরাদ্দের বাইরেও বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে নেয়া হয়েছে বড় প্রকল্প। উন্নত মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়েছে হাজার ৪৪৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প। গত বছরের ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পাওয়ায় প্রকল্পের অধীনে বহুতল ভবনসহ ২০টিরও বেশি আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত স্থাপনা নির্মাণ করা হবে। একনেকের একই সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য হাজার ৬৫৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও (চবি) বাস্তবায়ন হচ্ছে ২৯৭ কোটি ৫০ লাখ টাকার একটি প্রকল্প। প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ একাডেমিক ভবন, পঞ্চম একাডেমিক ভবনের চূড়ান্ত নির্মাণকাজ, দুটি হল হলের প্রভোস্টদের কোয়ার্টারসহ অন্যান্য কাজ সম্পন্ন হবে। একইভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পুকুর সংরক্ষণ সৌন্দর্যবর্ধনে ৮০ কোটি টাকার একটি প্রকল্প চলছে। রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও বাস্তবায়ন হচ্ছে ৩৪০ কোটি ১৩ লাখ টাকার একটি উন্নয়ন প্রকল্প। রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে চলছে ৩৫২ কোটি ৬৮ লাখ টাকার দ্বিতীয় পর্যায়ের উন্নয়ন প্রকল্পের কাজ। যেখানে বিভিন্ন ভবন নির্মাণের পেছনে অধিকাংশ ব্যয় নির্ধারণ করা হয়েছে।

ভবনসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নে উদারহস্তে অর্থ ব্যয় করলেও গবেষণায় বরাদ্দের ক্ষেত্রে ততটাই কার্পণ্য দেখাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো।

গত জুনে ২০১৯-২০ অর্থবছরের জন্য

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন