ন্যাম সম্মেলনে প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের নিরাপদে নিজ ভূমিতে প্রত্যাবাসনই একমাত্র সমাধান

বণিক বার্তা ডেস্ক

আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রোহিঙ্গা সংকট সমাধানের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা মর্যাদার সঙ্গে তাদের নিজ ভূমিতে স্বেচ্ছায় ফিরে যাওয়াই সংকটের একমাত্র সমাধান। সংকট কেবল বাংলাদেশে নয়, বাইরেও অস্থিতিশীলতা তৈরি করছে। আজারবাইজানের রাজধানী বাকুতে গতকাল বিকালে জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম শীর্ষ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশন চলাকালে সমসাময়িক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত পর্যাপ্ত পদক্ষেপ নিশ্চিতে বান্দুং নীতিমালা সমুন্নত রাখা প্রসঙ্গে এক সাধারণ আলোচনায় বক্তব্য দেয়ার সময়ে কথা বলেন প্রধানমন্ত্রী। স্থানীয় বাকু কংগ্রেস সেন্টারে আলোচনা অনুষ্ঠিত হয়। খবর বাসস।

বক্তব্যে আর্থসামাজিক সাফল্য সত্ত্বেও বাংলাদেশ বর্তমানে জলবায়ু পরিবর্তন রোহিঙ্গা সংকট দুটি চ্যালেঞ্জ মোকাবেলা করছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা বিষয়টি একটি রাজনৈতিক সংকট এবং এর মূল গভীরভাবে মিয়ানমারে প্রোথিত। তাই এর সমাধানও মিয়ানমারের অভ্যন্তরেই খুঁজতে হবে।

সময় রোহিঙ্গা সংকট কেবল বাংলাদেশে নয়, এর বাইরেও অস্থিতিশীলতা তৈরি করতে পারে বলে আন্তর্জাতিক সম্প্রদায়কে স্মরণ করিয়ে দেন শেখ হাসিনা। তিনি বলেন, আমরা বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছি। এটি আমাদের দেশ এর বাইরেও অস্থিতিশীলতা তৈরি করতে পারে। আমরা এই সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা করছি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বৈশ্বিক উষ্ণায়নের ক্ষেত্রে দায়ভার খুবই নগণ্য হলেও জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাবে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। 

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে উন্নত দেশগুলোকে অবশ্যই জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশনের প্রতি পূর্ণ সম্মান জানাতে হবে।

এর আগে ন্যাম সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে সম্মেলনস্থলে এসে পৌঁছলে আজারবাইজানের প্রেসিডেন্ট তাকে স্বাগত জানান। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট এবং ন্যামের বিদায়ী চেয়ারপারসন নিকোলাস মাদুরো সম্মেলনের উদ্বোধনী পর্বে স্বাগত ভাষণ দেন। তার ভাষণের পর পরই আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ সর্বসম্মতিক্রমে আগামী তিন বছরের জন্য ন্যাম চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।

মাহাথিরের সঙ্গে বৈঠক

সম্মেলনের সাইডলাইনে গতকাল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন