পশ্চিমা ব্র্যান্ডগুলোর দেউলিয়াত্বে বিপদে তৈরি পোশাক খাত

বদরুল আলম

চলতি বছরের এপ্রিলে লাখ পিস পোশাকের ক্রয়াদেশ নিয়ে পশ্চিমা ক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে দরকষাকষি শুরু করে গাজীপুরে ওভেন পোশাক প্রস্তুতকারক একটি পোশাক কারখানা। আলোচনার এক পর্যায়ে মে মাসে ক্রয়াদেশ চূড়ান্ত করার সিদ্ধান্তে আসে ক্রেতা-বিক্রেতা উভয়ই। কিন্তু জুন মাসের শেষের দিকে ক্রেতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, লোকসানের কারণে তারা অনেকগুলো বিক্রয়কেন্দ্র বন্ধ করে দিচ্ছে। অবস্থায় আর  ক্রয়াদেশ দেবে না। পরে জানা যায়, ওই ক্রেতা দেউলিয়া হওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

২০১৮ সালের অক্টোবরে দেউলিয়া হওয়ার প্রক্রিয়া শুরু করে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্র্যান্ড সিয়ার্স। ওই সময় বাংলাদেশের বেশকিছু পোশাক কারখানায় সিয়ার্সের কাজ চলমান ছিল। কিছু কারখানা পোশাক রফতানি করে মূল্যপ্রাপ্তির প্রতীক্ষায় ছিল। কিন্তু হঠাৎ করে সিয়ার্সের দেউলিয়াত্বে বিপাকে পড়ে যায় বাংলাদেশের কারখানাগুলো। পোশাকের বৈশ্বিক ক্রেতাদের দেউলিয়াত্বে এভাবে বিপদের মুখে পড়তে হচ্ছে বাংলাদেশের পোশাক সরবরাহকারী কারখানাগুলোকে।

জানা গেছে, গত দুই বছরে পশ্চিমা দেশগুলোর বেশকিছু ক্রেতা প্রতিষ্ঠান দেউলিয়া হয়েছে। তাদের এই দেউলিয়াত্ব বিপদে ফেলে দিয়েছে ব্র্যান্ডগুলোকে পোশাক সরবরাহ করে আসা বাংলাদেশী পোশাক রফতানিকারকদের। কেউ হারিয়েছে ক্রয়াদেশ, কেউ ক্রয়াদেশ অনুযায়ী পোশাক তৈরির পর তা সরবরাহ করতে পারেনি, আবার কেউ সরবরাহ করা পোশাকের দাম আদায় করতে পারেনি এখনো।

সম্প্রতি পোশাক শিল্পের বৈশ্বিক স্থানীয় প্রেক্ষাপট নিয়ে সমীক্ষা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি) ট্রান্সফর্মিং দ্য গার্মেন্টস ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ শীর্ষক ওই সমীক্ষায়ও বৈশ্বিক ক্রেতা প্রতিষ্ঠানগুলোর দেউলিয়াত্বে শিল্পের ভবিষ্যতে বিপদের আভাস দিয়েছে প্রতিষ্ঠানটি।

গত দুই বছরে দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছে এমন কিছু পশ্চিমা ব্র্যান্ডের তথ্য তুলে ধরে সমীক্ষায় বলা হয়, ২০১৮ সালের জানুয়ারিতে দেউলিয়া হতে চেয়েছে ব্রাজিলের কিকো। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক ব্র্যান্ডগুলোর মধ্যে ফেব্রুয়ারিতে বন-টন, মার্চে সাউদার্ন গ্রোসার্স, এপ্রিলে নাইন ওয়েস্ট, মে মাসে রকপোর্ট, আগস্টে ব্রুকস্টোন, অক্টোবরে সিয়ার্স নভেম্বরে ডেভিড ব্রাইডাল দেউলিয়া হওয়ার আবেদন করে। এছাড়া চলতি বছর দেউলিয়া হতে চাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিউটি ব্র্যান্ডস, ফুল বিউটি ব্র্যান্ডস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন