সম্মেলনে বক্তারা

নারীর উন্নয়নে সহায়ক হতে হবে পরিবারকেই

নিজস্ব প্রতিবেদক

নারীর উন্নয়ন মানেই হচ্ছে পরিবারের উন্নয়ন। তাই নারীকে পেছনে রেখে পরিবার তথা সমাজের উন্নয়ন সম্ভব নয়। নারীর উন্নয়নের জন্য পরিবার থেকেই প্রথম সহায়তা আসতে হবে।

গতকাল রাজধানীর বিজ্ঞান জাদুঘরে আয়োজিত এক সামিটে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে উইমেন এন্ট্রাপ্রেনিউয়ার্স বাংলাদেশ (উইবিডি) এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা অংশ নিয়ে তাদের বাধা-বিপত্তি পেরিয়ে সাফল্যের গল্প তুলে ধরেন।

রংপুর থেকে আসা নাফিসা কামাল নামে এক নারী উদ্যোক্তা বলেন, কিছু করার তাগিদ অনুভব করার পর থেকেই স্বামীর কাছ থেকে টাকা নিয়ে একটি মাইক্রোওয়েব ওভেন কিনে নিই। তারপর সেটি দিয়েই নিজেকে রন্ধনশিল্পী হিসেবে প্রতিষ্ঠা করি। এরপর কারুশিল্পের কাজ করে এখন আমি স্বাবলম্বী। নিজের টাকায় হজও করেছি। তিনি বলেন, আমার স্বামী যদি ওভেনটি না কিনে দিতেন, তবে আমি পর্যন্ত আসতে পারতাম না। তাই পরিবারের সহায়তা ছাড়া নারীর উন্নয়ন দুরূহ।

ফরিদপুরের সফুরা বেগম বলেন, একটি ওজন মাপার মেশিন কিনে আমি নিজের পায়ে দাঁড়াতে পেরেছি। এখন প্রতি মাসে থেকে হাজার টাকা রোজগার হয়। এতে সংসারে সচ্ছলতা এসেছে। তিনি বলেন, নারীর এগিয়ে যাওয়ার জন্য একটু সহায়তা দরকার। সেটি যদি পরিবার থেকে আসে, তাহলে অনেক সমস্যাই সমাধান হয়ে যায়।

অনুষ্ঠানে স্পিকার হিসেবে বক্তব্য রাখেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের স্টার্টআপ প্রোগ্রামের বিনিয়োগ উপদেষ্টা টিনা জাবিন, নারী উদ্যোক্তা নাবিলা নওরিন, নাইমা রহমান অর্কা, কাজী শবনম উইবিডির চেয়ারপারসন শারমিন আক্তার সাজ।

বক্তারা বলেন, নারীর প্রতিবন্ধক হিসেবে অনেক সময় নারীই এসে সামনে দাঁড়ান। অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। পুরনো ভাবনা থেকে বেরিয়ে এসে একে অন্যের সহায়ক হতে হবে।

নারীরা এখন অনেক অপরাধে জড়িয়ে পড়ছেন উল্লেখ করে তারা বলেন, নারীরা নেশার জগতেও প্রবেশ করছেন, যা অনেক ক্ষেত্রে পুরুষের তুলনায় কম নয়। এসবের পেছনে কাজ করছে কর্মবিমুখতা নয়তো হতাশা। আর সেই হতাশা হয়তো পরিবার থেকে বা ব্যক্তিগত জীবন থেকেই আসছে। কিন্তু এগুলো থেকে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন