দুর্নীতিবিরোধী অভিযানে মার্কিন প্রতিনিধি দলের সন্তোষ প্রকাশ

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স এবং মাদক নিয়ন্ত্রণ দুর্নীতি প্রতিরোধে চলমান শুদ্ধি অভিযানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশ সফররত মার্কিন সিনেটের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।

গতকাল দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লায় নাসিম ওসমান মেমোরিয়াল পার্কের কনভেনশন হলে গার্মেন্টস শিল্পের উন্নয়নবিষয়ক মতবিনিময় সভায় প্রতিনিধি দলটি তাদের মতামত ব্যক্ত করে। সংসদ সদস্য শামীম ওসমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিকেএমইএ, চেম্বার অব কমার্স, বিএমএ, বার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের নেতা বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে মার্কিন সিনেট সদস্যরা ফতুল্লার বিসিক শিল্পনগরীর বেশ কয়েকটি আধুনিক মানের রফতানিমুখী গার্মেন্টস শিল্প-কারখানা পরিদর্শন করেন। এসব শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের নানা সুযোগ-সুবিধার কথা জেনে তারা খুশি হন এবং দেশের গার্মেন্ট শিল্পের প্রশংসাও করেন। বাংলাদেশের শিল্প খাতকে আরো এগিয়ে নেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র যাতে আরো ভালো ভূমিকা রাখতে পারে, সে ব্যাপারে নিজ দেশের শীর্ষ পর্যায়ে সুপারিশ করবেন বলেও তারা আশ্বাস দেন।

মার্কিন প্রতিনিধি দলে সিনেটরদের মধ্যে ছিলেন লুইস আর সেপুল ভেদা, জেমস স্কোরফিস, জন সি লিউ, কেভিন এস পার্কার লেরয় কমরি। এবারই প্রথমবারের মতো তারা বাংলাদেশ সফরে এসেছেন।

পরে সংসদ সদস্য শামীম ওসমান জানান, মার্কিন প্রতিনিধি দলকে বাংলাদেশের গার্মেন্ট শিল্পের বর্তমান অবস্থা সম্পর্কে জানানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাকে দায়িত্ব দেয়া হয়েছিল। যাতে আলোচনার মাধ্যমে বাংলাদেশের প্রকৃত চিত্র সম্পর্কে সিনেটররা জানতে পারেন। সে অনুযায়ী দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংগঠনগুলোর নেতাদের সঙ্গে তাদের আলোচনার সুযোগ করে দিয়েছেন।

শামীম ওসমান বলেন, সিনেটরদের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়েও ব্যাপক আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের বিশাল অসহায় জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের দেশে ফিরে যাওয়া এবং সুন্দর জীবনযাপনেরও অধিকার রয়েছে। সে কারণে বিশ্বের উন্নত রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সরকারকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত বলে তাদের বুঝিয়েছি এবং তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন।

বাংলাদেশে মার্কিন প্রতিনিধি দলের সফরকে ফলপ্রসূ হিসেবে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন