নারীর অধিকার রক্ষায় প্রচারাভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক

নারীর অধিকার সমতা রক্ষায় এবং যুব নেতৃত্বে সমাজে ইতিবাচক পরিবর্তনে ৭০টি দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও শুরু হয়েছে মেয়ে আমি সমানে সমান শীর্ষক প্রচারাভিযান। গতকাল রাজধানীর বাংলা একাডেমির . মুহম্মদ শহীদুল্লাহ ভবনের শহীদ মুনীর চৌধুরী অডিটোরিয়ামে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের উদ্যোগে প্রচারাভিযান শুরু হয়। পাঁচ বছর মেয়াদি বৈশ্বিক প্রচারাভিযানের উদ্বোধন করেন মহিলা শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ছয় কোটি শিশু রয়েছে। এর মধ্যে প্রায় অর্ধেক মেয়েশিশু। ফলে ক্ষমতা নেতৃত্বের মাধ্যমে নারীদেরই সক্ষমতা অর্জন করতে হবে। বিশ্বব্যাপী চলা অনুষ্ঠানের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সমতা রক্ষায় মানুষের মধ্যে সচেতনতা বাড়বে বলেই আমি মনে করি। তবে এরই মধ্যে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। এছাড়া দেশে শিক্ষা, রাজনীতি কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ক্রমেই বেড়ে চলে, যা বিশ্বে বাংলাদেশকে ইতিবাচক দেশ হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছে।

তিনি আরো বলেন, বিশ্বব্যাপী একযোগে শুরু হওয়া গার্লস গেট ইকুয়াল বা মেয়ে আমি সমানে সমান প্রচারাভিযানের মাধ্যমে মেয়েশিশু যুব নারীরা সমানভাবে ক্ষমতাবান হবে। অনলাইন বা পাবলিক প্লেসে নারীর স্বাধীনতা থাকবে, বিজ্ঞাপনে মেয়েদের বৈষম্যমূলক এবং নেতিবাচক উপস্থাপনের চিরায়ত ধারণা বদলে ফেলতে কাজ করবে বলেই আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আরমা দত্ত। আরো উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফি, চাইল্ড পার্লামেন্টের স্পিকার মরিয়ম আক্তার জিম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন