শুক্রবার | ডিসেম্বর ১৩, ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

খবর

রেলে লোকোমোটিভ সিমুলেটর চালু

নিজস্ব প্রতিবেদক

কমলাপুরের লোকোশেড কারখানায় বাংলাদেশ রেলওয়েতে প্রথমবারের মতো সংযোজিত হলো আধুনিক প্রযুক্তির লোকোমোটিভ সিমুলেটর গতকাল সিমুলেটরটি উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

ট্রেনচালকদের (লোকোমাস্টার) প্রশিক্ষণে ব্যবহার হবে যন্ত্র। সরাসরি ট্রেন ব্যবহার না করে লোকোমোটিভ সিমুলেটরে ট্রেন চালানোর অভিজ্ঞতা পাওয়া যাবে। ১৫ কোটি ৬০ লাখ টাকায় স্পেন থেকে কেনা হয়েছে সিমুলেটরটি। স্থাপন করা হয়েছে কমলাপুর রেলওয়ে স্টেশনে। গতকাল সিমুলেটরটি উদ্বোধন করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, কমলাপুরে স্থাপিত সিমুলেটরে আপাতত দেশের দুটি গুরুত্বপূর্ণ রুটের কিছু অংশের ভিডিও গ্রাফিকস সংযুক্ত করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম রেলপথের ঢাকা-আখাউড়া অংশের ১৫০ কিলোমিটার ঢাকা-খুলনা রেলপথের ১৫০ কিলোমিটারের ভিডিও গ্রাফিকস যুক্ত হয়েছে। দুই ভিডিও গ্রাফিকসে রেলপথ দুটির বাস্তব অবস্থা চিত্রায়িত হয়েছে। ফলে প্রশিক্ষণের সময় রুট দুটি সম্পর্কে বাস্তবিক ধারণা অর্জনে সক্ষম হবেন চালকরা। পর্যায়ক্রমে দেশের সব রুট সিমুলেটরে অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

সিমুলেটর উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথমন্ত্রী বলেন, রেল আজ এগিয়ে যাচ্ছে। রেলওয়ের উন্নয়নে নতুন নতুন প্রকল্প নেয়া হয়েছে। উন্নয়ন প্রকল্পের পাশাপাশি বিদ্যমান কাঠামোকে আরো উন্নত করার ব্যবস্থা নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় রেলওয়ের ট্রেনচালকদের উন্নততর প্রশিক্ষণ প্রদানের জন্য সিমুলেটর বিদেশ থেকে আনা হয়েছে। এতে যাত্রীদের নিরাপত্তা আরো সুরক্ষিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বলেন, বর্তমান সরকার রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় করেছে। রেলওয়ে নেটওয়ার্ক সারা দেশে স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। নতুন নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পর্যায়ক্রমে চট্টগ্রাম-কক্সবাজার, পদ্মা রেল লিংকে ঢাকা থেকে যশোর, নারায়ণগঞ্জ থেকে জয়দেবপুর পর্যন্ত লাইনে বিদ্যুৎ দ্বারা ট্রেন চালনা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন