বিআইবিএমের গবেষণা

বৈশ্বিক বাণিজ্যে ডলারের বিকল্প আপাতত নেই

নিজস্ব প্রতিবেদক

আমদানি ও রফতানি লেনদেন মেটাতে সংশ্লিষ্ট দুই দেশের মুদ্রা ব্যবহার কিছুটা লাভজনক হলেও আপাতত ডলারের বিকল্প নেই। গতকাল রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ কথা বলা হয়েছে।

ইউজিং ইউএস ডলার ইন ফরেন ট্রেড: ইজ দেয়ার অ্যানি অল্টারনেটিভ অপশন?’ শীর্ষক এ বৈঠকে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক ও পরিচালক ড. প্রশান্ত কুমার ব্যানার্জি। এতে সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মহা. নাজিমুদ্দিন। 

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন বিআইবিএমের নির্বাহী কমিটির সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। এতে আরো উপস্থিত ছিলেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত--খোদা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি। 

গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক ও পরিচালক ড. শাহ মো. আহসান হাবীব। আট সদস্যের গবেষণা দলে অন্যদের মধ্যে ছিলেন বিআইবিএমের সহকারী অধ্যাপক তানবীর মেহদী, বিআইবিএমের সহকারী অধ্যাপক অন্তরা জেরীন, বিআইবিএমের সহকারী অধ্যাপক তোফায়েল আহমেদ, বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক আনিসুর রহমান ও এএসএম শাহাবুদ্দিন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের হেড অব ট্রেড মো. খাইরুল আলম চৌধুরী, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অব ট্রেজারি মেহেদী জামান।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ডলারের বিকল্প কোনো মুদ্রায় যাওয়া এ মুহূর্তে আমাদের জন্য সঠিক সিদ্ধান্ত হবে না। তবে কিছু নির্দিষ্ট দেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে স্থানীয় মুদ্রা ব্যবহার করা যেতে পারে। এর মাধ্যমে লেনদেনের ব্যয়ও কমিয়ে আনা যেতে পারে। এতে বলা হয়, বৈদেশিক লেনদেন ও পণ্যের মূল্য ঝুঁকি কমাতে কিছু হেজিং ইনস্ট্রুুমেন্ট ব্যবহার করা যেতে পারে। এজন্য নীতিগত কৌশলও গ্রহণ করা যেতে পারে।

বিআইবিএমের নির্বাহী কমিটির সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, ২০১৯ সালে আমদানির ক্ষেত্রে ৮৯ শতাংশ লেনদেন ডলারের মাধ্যমে সম্পন্ন হয়। তবে এক দশকে ডলারের মাধ্যমে সম্পন্ন হওয়া আমদানি লেনদেনের পরিমাণ ৮৫ শতাংশ। অন্যদিকে রফতানির ক্ষেত্রে লেনদেনের ৯৭ শতাংশ ডলারের মাধ্যমে সম্পন্ন হয়। বাংলাদেশে শুধু নয়, সারা বিশ্বে একই ধরনের চিত্র। তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের লেনদেনের ক্ষেত্রে এ মুহূর্তে ডলারের বিকল্প মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও আলোচনা অব্যাহত থাকলে ভবিষ্যতে ইতিবাচক ফল পাওয়া যাবে।

বিআইবিএমের মহাপরিচালক ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মহা. নাজিমুদ্দিন বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে অন্য মুদ্রা ব্যবহার করলে খরচ কমে আসতে পারে। এতে ডলারের ওপর চাপ কিছুটা কমবে। কিন্তু এখনো ডলারের বিকল্প কোনো মুদ্রা বাজারে চালু নেই।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, পারিপার্শ্বিক দিক বিবেচনায় বাণিজ্যের ক্ষেত্রে ডলার ব্যবহারই নিরাপদ। তবে ডলারের বিকল্প হিসেবে অন্য কোনো মুদ্রা ব্যবহার লাভজনক হলে তা উৎসাহিত করা যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন