সংবাদপত্র শিল্পের উন্নয়নে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা

সংবাদপত্র শিল্পের উন্নয়ন ও এ শিল্পের সংকট আলোচনার মাধ্যমে সমাধানের জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে সহযোগিতা চাইলেন সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব। গতকাল এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সংগঠনের নেতাদের সঙ্গে এক বৈঠকে তারা এ আহ্বান জানান।

এ সময় নোয়াবের সভাপতি এবং দৈনিক প্রথম আলো প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান বলেন, বর্তমানে সংবাদপত্র শিল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে। এটি সেবা শিল্প হওয়া সত্ত্বেও এর করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ, যা এ শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতেই হিমশিম খেতে হচ্ছে এ শিল্পকে। অধিকাংশ সংবাদপত্রকেই ভর্তুকি দিয়ে চালাতে হচ্ছে বলেও জানান নোয়াব সভাপতি।

এ সময় সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও আলোচনা হয়। নোয়াব সভাপতি বলেন, নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে। এ শিল্পের আয় বাড়ানো, করপোরেট ট্যাক্স কমিয়ে ১০ শতাংশ করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধির সুযোগ তৈরি করে দেয়ার আহ্বান জানান নোয়াব সভাপতি।

বক্তব্যের পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, সরকারের সঙ্গে সংবাদপত্র শিল্পের কোনো মালিকের যদি দূরত্ব থাকে, সেটি এফবিসিসিআইয়ের

ম্যান্ডেট-বহির্ভূত। যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআইয়ের সম্পৃক্ততা ছিল না, তাই এ বিষয়টির করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে এ শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমনভ্যালু চেইনের কাঠামো ইত্যাদি বিষয় নিয়ে নোয়াবের সঙ্গে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, হাসিনা নেওয়াজ ও দিলীপ কুমার আগারওয়ালা, এফবিসিসিআই পরিচালক মুনির হোসেন এবং সমকাল প্রকাশক এ কে আজাদ, ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজের মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং সংবাদ সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির।বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন