জানুয়ারি-অক্টোবর

২০ কোটি স্মার্টফোন সরবরাহ করেছে হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধের মধ্যেও হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা বিভাগের প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। চলতি বছর শেষ হওয়ার দুই মাস বাকি থাকতে স্মার্টফোন বিক্রিতে নতুন মাইলফলক স্পর্শ করেছে চীনভিত্তিক প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে কনজিউমার বিজনেস গ্রুপের বিবৃতিতে বলা হয়েছে, তারা চলতি বছরের জানুয়ারি থেকে শুরু করে অক্টোবর শেষ হওয়ার আগেই বিশ্বব্যাপী ২০ কোটি ইউনিট স্মার্টফোন সরবরাহ করেছে। অথচ প্রতিষ্ঠানটির সমানসংখ্যক ইউনিট স্মার্টফোন সরবরাহে গত বছর পুরোটা লেগেছিল। খবর ইটি টেলিকম।

হুয়াওয়ের বিবৃতিকে উদ্ধৃত করে একাধিক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন সরবরাহে প্রতিষ্ঠানটি গত বছরের রেকর্ড ভঙ্গ করেছে। চলতি বছরের শুরু থেকে গত ২২ অক্টোবর পর্যন্ত ২০ কোটির বেশি স্মার্টফোন সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। গত বছরের তুলনায় ৬৪ দিন আগেই এ মাইলফলক অর্জনে সক্ষম হয়েছে। হুয়াওয়ে তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে এ-সংক্রান্ত একটি টুইট করেছে।

বৈশ্বিক স্মার্টফোন খাতসংশ্লিষ্টদের ভাষ্যে, চলতি বছর শেষ হতে এখনো দুই মাস বাকি। ফলে গত বছরের রেকর্ড অতিক্রম করে নতুন রেকর্ড গড়বে হুয়াওয়ে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন প্রান্তিকে হুয়াওয়ের রাজস্ব ২৪ দশমিক ৪ শতাংশ বেড়েছে। একই সময় প্রতিষ্ঠানটির আয় ৮ হাজার ৬২০ কোটি ডলারে (৬১০ দশমিক ৮ বিলিয়ন চাইনিজ ইউয়ান) পৌঁছেছে। অর্থাৎ গত বছরের প্রথম তিন প্রান্তিকের চেয়ে প্রতিষ্ঠানটির নিট মুনাফা ৮ দশমিক ৭ শতাংশ বেড়েছে। পার্সোনাল কম্পিউটার (পিসি), ট্যাবলেট, পরিধেয় প্রযুক্তিপণ্য এবং স্মার্ট অডিও পণ্যের ব্যবসায় দ্রুত এগিয়ে যাচ্ছে হুয়াওয়ে। বিশ্বের ১৭০টির বেশি দেশে হুয়াওয়ে মোবাইল সার্ভিস ইকোসিস্টেম গড়ে তুলেছে।

২০১৯ সালের মধ্যেই সরবরাহ বিবেচনায় বিশ্বের বৃহৎ স্মার্টফোন নির্মাতা হওয়ার লক্ষ্য ছিল হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডের। কিন্তু গত মে মাসে মার্কিন বাণিজ্য বিভাগের আরোপিত নিষেধাজ্ঞা এবং কালো তালিকাভুক্তির কারণে লক্ষ্যে পৌঁছানো নিয়ে চাপে পড়েছে প্রতিষ্ঠানটি। গত আগস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ আশঙ্কা প্রকাশ করা হয়।

গত আগস্টে দক্ষিণ চীনের ডংগুয়ানে এক ডেভেলপার সম্মেলনে হুয়াওয়ে কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান রিচার্ড ইয়ু বলেছিলেন, বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে না পড়লে চলতি বছর তারা ৩০ কোটি ইউনিট স্মার্টফোন সরবরাহে সক্ষম হতেন। এতে চলতি বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকের মধ্যে বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষস্থানে পৌঁছানো সম্ভব ছিল। কিন্তু সার্বিক পরিস্থিতি বিবেচনায় পূর্বঘোষিত সময়ে নির্ধারিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। এ লক্ষ্য অর্জনে তাদের আরো কিছুটা সময় লাগবে।

হুয়াওয়ে এরই মধ্যে স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের জন্যহারমনি নামে নিজস্ব অপারেটিং সিস্টেম উন্মোচন করেছে। ফলে ভবিষ্যতে বাণিজ্য নিষেধাজ্ঞা বা অন্য কোনো কারণে নিজেদের ডিভাইসে গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহার থেকে সরে আসতে হলে খুব একটা সমস্যায় পড়বে না প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন