ভারতে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরল ৪ শিশু

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

অবৈধপথে অনুপ্রবেশের দায়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে আটক হয়ে ভারতের শিশু শোধনাগারে ১৪-১৬ মাস মেয়াদে কারাভোগ শেষে চার বাংলাদেশী শিশু কিশোরকে ফেরত দিয়েছে ভারতীয় অভিবাসন পুলিশ। 

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় হিলি সীমান্তের ২৮৫নং মেইন পিলারের ১১নং সাবপিলার সংলগ্ন চেকপোস্ট গেটের শূন্যরেখা দিয়ে ভারতের হিলি অভিবাসন পুলিশের ওসি শিপ্রা রায় হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি রফিকুজ্জামানের হাতে চার শিশু কিশোরকে তুলে দেন। 

জাস্টিস অ্যান্ড কেয়ার নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে দেশে ফিরিয়ে আনা হয়। এসময় সেখানে বিজিবির হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার সুবেদার আলতাব হোসেন, জাস্টিস অ্যান্ড কেয়ারের প্রজেক্ট অফিসার হাসিবুল হাসান উপস্থিত ছিলেন।

দেশে ফেরা চার শিশু-কিশোর হল, রাজশাহীর বোয়ালিয়া থানার শালবাগান গ্রামের মিঠু হোসেনের দুই ছেলে জহিরুল ইসলাম (১৪), আলামিন ইসলাম (১২), সুনামগঞ্জ জেলা সদরের ছরারপাড় গ্রামের সাহাবুদ্দিনের ছেলে নুর মোহাম্মদ (১৩) ও পঞ্চগড় জেলার আটোয়ারি উপজেলার তোরিয়া গ্রামের রাজু ইসলামের ছেলে আরিফ হোসেন (১২)। 

দেশে ফেরা জহিরুল ইসলাম বলেন, ‘আমি ও আমার ছোট ভাই বাবার সাথে ভারতের মালদাতে নানার বাড়িতে যাওয়ার জন্য হিলি সীমান্ত দিয়ে অবৈধপথে ভারতে প্রবেশ করি। এর পরে মালদাতে যাওয়ার জন্য ভারতের বালুরঘাট বাসস্ট্যান্ডে বাস ধরতে গেলে সেখান থেকে আমাদের আটক করে।’

একইভাবে ভারতের কাশ্মিরে বাবার কাছে যাওয়ার জন্য হিলি সীমান্ত দিয়ে মায়ের সাথে নূর মোহাম্মদ ভারতে প্রবেশ করে। এরপরে সেখানে সীমান্ত রক্ষীবাহিনী তাদের আটক করে। আর আরিফ পঞ্চগড় সীমান্ত দিয়ে অবৈধপথে ভারতে প্রবেশ করলে তাকে আটক করে সীমান্তরক্ষী বাহিনী। 

জহিরুল বলেন, ‘এরপর আমাদের আদালতে তোলা হলে সেখান থেকে আমাদের বালুরঘাট ও রায়গঞ্জ শিশু শোধনাগারে পাঠানো হয়। আজ সেখান থেকে আমাদের ছেড়ে দেওয়া হয়েছে।’ তবে তাদের বাবা ও মা এখনও কারাগারে আটক বলে জানিয়েছে তারা।  

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট ওসি রফিকুজ্জামান জানান, ‘এক বছরেরও বেশি সময় আগে কোন প্রকার বৈধ কাগজপত্র ছাড়াই ওই চার শিশু হিলি ও পঞ্চগড় সীমান্ত এলাকা দিয়ে ভারতে প্রবেশ করলে সেদেশের সীমান্ত রক্ষী বাহিনী তাদের আটক করে। পরে তাদের আদালতে উপস্থাপন করা হলে বয়স কম হওয়ায় তাদের চারজনকে বালুরঘাট ও রায়গঞ্জের দুটি শিশু শোধনগারে পাঠানো হয়। সেখানেই তারা কেউ ১৪ মাস, কেউ ১৬ মাস মেয়াদে আটক ছিলেন। 

ভারতীয় ইমিগ্রেশন পুলিশ ওই চার শিশু কিশোরকে বাংলাদেশে হস্তান্তর করলে সব প্রক্রিয়া সম্পন্ন করে ওই চার শিশু-কিশোরকে তাদের অভিভাবকদের হাতে তুলে দেয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন