বিশেষ সুবিধায় ঋণ পুনঃতফসিল: আর কোনো আবেদন নয়

নিজস্ব প্রতিবেদক

বিশেষ নীতিমালার আওতায় খেলাপি ঋণ পুনঃতফসিলের জন্য গৃহীত আবেদন নিষ্পত্তির জন্য আরো এক মাস সময় পেল দেশের তফসিলি ব্যাংকগুলো। পুনঃতফসিলের জন্য এরই মধ্যে গৃহীত আবেদন আগামী ১৯ নভেম্বর পর্যন্ত নিষ্পত্তি করা যাবে। তবে সময়ে ব্যাংকগুলো নতুন কোনো আবেদন গ্রহণ করতে পারবে না। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন নির্দেশনা দেয়া হয়েছে।

শতাংশ ডাউন পেমেন্ট, শতাংশ সুদ এক বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ দিয়ে গত ১৬ মে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি উদ্ধৃত করে কেন্দ্রীয় ব্যাংকের গতকালের প্রজ্ঞাপনে বলা হয়, এরই মধ্যে বিশেষ নীতিমালার আওতায় ঋণ পুনঃতফসিলের আবেদনের সময়সীমা ২০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বাংলাদেশ ব্যাংকের ওই প্রজ্ঞাপনের কার্যকারিতা আরো এক মাস অথবা রিট পিটিশন নিষ্পত্তির তারিখ (যেটি আগে আসবে) পর্যন্ত বাড়ানোর আদেশ দিয়েছেন।

হাইকোর্ট বিভাগের আদেশের আলোকে ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালার সময়সীমা ১৯ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। তবে ২০ অক্টোবরের পর থেকে পুনঃতফসিলের জন্য নতুন কোনো আবেদন গ্রহণ করা যাবে না। শুধু এরই মধ্যে গৃহীত আবেদনগুলো নিষ্পত্তি করা যাবে। তবে বিশেষ নীতিমালার আওতায় পুনঃতফসিল বা এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণগ্রহীতাদের অনুকূলে কোনো নতুন ঋণ সুবিধা প্রদান করা যাবে না বলে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ মে ঋণখেলাপিদের অফুরন্ত সুযোগ-সুবিধা দিয়ে ঋণ পুনঃতফসিল এককালীন এক্সিটের নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই নীতিমালা অনুযায়ী, সবচেয়ে বেশি সুবিধা পেয়েছেন ট্রেডিং (গম, খাদ্যদ্রব্য, ভোজ্যতেল রিফাইনারি), জাহাজ শিল্প, লোহা ইস্পাত শিল্প খাতের ঋণখেলাপিরা। এসব খাতের খেলাপি গ্রাহকরা সরাসরি ঋণ পুনঃতফসিলের সুযোগ পাবেন। অন্য খাতের ঋণখেলাপিদের পুনঃতফসিল সুবিধা পেতে হলে ব্যাংকের বিশেষ নিরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

পুনঃতফসিল এককালীন এক্সিটের বিশেষ নীতিমালা অনুযায়ী, ঋণখেলাপিরা শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে সর্বোচ্চ ১০ বছরের জন্য পুনঃতফসিল সুবিধা পাবেন। কেস-টু-কেস বিবেচনায় ঋণ পরিশোধের জন্য এক বছরের জন্য গ্রেস পিরিয়ডও পাওয়া যাবে। অর্থাৎ প্রথম এক বছরে ঋণের কোনো কিস্তি পরিশোধ করতে হবে না খেলাপিদের। মওকুফ হবে অনারোপিত সুদের সম্পূর্ণ অংশ ইন্টারেস্ট সাসপেন্সেস হিসেবে রক্ষিত

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন