চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ যুবসমাজ গড়ে তুলতে হবে —যুব প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ যাতে চতুর্থ শিল্পবিপ্লবের জন্য অন্য দেশের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে পারে, সেজন্য তরুণদের দক্ষ যুবসমাজ হিসেবে গড়ে তুলতে হবে। তরুণরা যদি নিজেদের দক্ষ জনশক্তিতে রূপান্তর না করে, তাহলে বাংলাদেশ পিছিয়ে পড়বে বলে জানিয়েছেন যুব ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। গতকাল রাজধানীর বাংলা একাডেমিতে অ্যাকশনএইড বাংলাদেশ আয়োজিত জাতীয় যুব সম্মেলন ২০১৯- প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুব ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, তরুণদের উদ্ভাবনী শক্তিকে সঠিকভাবে কাজে লাগিয়েই বাংলাদেশকে এগিয়ে যেতে হবে। তবে এজন্য আমাদের দক্ষ তরুণ জনশক্তি তৈরি করতে হবে। আর দক্ষ জনশক্তি হিসেবে নিজেদের গড়ে তুলতে হলে তরুণদের স্বতঃস্ফূর্তভাবে কঠোর পরিশ্রম করে এগিয়ে আসতে হবে। সরকারও তরুণদের উন্নয়নে সব সময় কাজ করছে। ফলে তরুণরা দক্ষতা নিয়ে কাজে প্রবেশ করতে পারছে। এমনকি গ্রাম পর্যায়েও তরুণরা উদ্যোক্তা হিসেবে গড়ে উঠছে।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বেসরকারি সংস্থা ইউনাইটেড ন্যাশনস ভলান্টিয়ারের কান্ট্রি ডিরেক্টর আকতার উদ্দিন বলেন, দেশের উন্নয়নমূলক পরিবর্তনের জন্য তরুণদের শুধু যুক্ত করলেই হবে না, তাদের অবদানের স্বীকৃতি এবং সম্মান দিতে হবে। আর সমাজ তখনই পরিবর্তন হবে, যখন আমরা সবাই সক্রিয়ভাবে পরিবর্তনের জন্য কাজ করব।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলিম রায়হান, -আরকির শিমু নাসের, জাহাজী অ্যাপের কাজল আব্দুল্লাহ, অ্যাকশনএইড বাংলাদেশের ম্যানেজার নাজমুল আহসান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন