এফইএমওজেডএ পুরস্কার

নভেম্বরে আন্তর্জাতিক স্বীকৃতি পাচ্ছে বেজা

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের ১৩-১৫ নভেম্বর ফ্রান্সের মোনাকোতে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড ফ্রি অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস (এফইএমওজেডএ) সামিট। সেখানে এফইএমওজেডএ পুরস্কারে ভূষিত হবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্তির তথ্য জানিয়েছে বেজা।

বেজা বলছে, চলতি বছরের ১৩-১৫ নভেম্বর মোনাকোতে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী পুরস্কার গ্রহণ করবেন।  আন্তর্জাতিক অর্জনের জন্য বেজাকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে দেশের আর্থসামাজিক প্রবৃদ্ধির হার প্রসারিত করা বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য। ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, এক কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টি এবং ২০৩০ সালের মধ্যে বার্ষিক অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য উৎপাদন রফতানির প্রত্যাশা নিয়ে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম বাস্তবায়ন করার কাজে নিয়োজিত রয়েছে বেজা।

প্রসঙ্গত, বেজা মোট ২০টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স প্রদান করেছে, যার মধ্যে আটটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলকে চূড়ান্ত লাইসেন্স প্রদান করা হয়েছে। এসব অর্থনৈতিক অঞ্চলে এরই মধ্যে ১৯টি শিল্প স্থাপন করা হয়েছে এবং আরো ২০টি শিল্প স্থাপনের কাজ চলমান রয়েছে। এসব অঞ্চলে মোট ২৩২ কোটি ৬৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে এবং ২২ হাজার ২৮০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। অর্থনৈতিক অঞ্চলগুলোতে মোট প্রস্তাবিত বিদেশী বিনিয়োগ দশমিক বিলিয়ন ডলার। 

সম্প্রতি জাইকার সহায়তায় বেজার ওয়ান স্টপ সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এখান থেকে ভিসা সুপারিশপত্র, বিনিয়োগ ছাড়পত্র, ওয়ার্ক পারমিট ইস্যুকরণ, আমদানি অনুমোদন, রফতানি অনুমোদন, প্রকল্প অনুমোদন, প্রকল্প রেজিস্ট্রেশন, লোকাল বিক্রয় পারমিট, লোকাল ক্রয় পারমিট, নমুনা আমদানি পারমিটসহ প্রায় ছয় হাজার সেবা প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন