জাতীয় পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য প্রোফাইল

কর্মক্ষেত্রে আইনি বিচ্যুতির ২৬% নিয়োগ ও শর্তসংক্রান্ত

বদরুল আলম

শিল্প ও সেবা খাতে কর্মক্ষেত্র পরিচালনায় নানা ক্ষেত্রে আইনি বিচ্যুতি বা লঙ্ঘনের ঘটনা ঘটছে। পেশাগত স্বাস্থ্য ও সেফটি (ওএসএইচ) প্রোফাইল অনুযায়ী, এসব বিচ্যুতির ২৬ শতাংশ নিয়োগ ও চাকরির শর্তসংক্রান্ত। আর ১২ শতাংশ পেশাগত নিরাপত্তাসংশ্লিষ্ট।

দেশে প্রথমবারের মতো ওএসএইচ প্রোফাইল তৈরি করছে সরকার। পোশাক ও অন্যান্য খাতের কারখানা, দোকান ও স্থাপনায় ১ লাখ ৩ হাজার ২৪৮টি পরিদর্শনের ভিত্তিতে এরই মধ্যে খসড়া প্রোফাইল তৈরি করা হয়েছে। এটিকে দেশের শিল্প-কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল বলে বর্ণনা করছে সরকার। রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট নির্মাণের কাজও চলছে।

জানা গেছে, সম্প্রতি জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেফটি কাউন্সিলের সভায় সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ওএসএইচ প্রোফাইলের খসড়ায় অনুমোদন দিয়েছেন। ডিসেম্বর নাগাদ এটি প্রকাশের কথা রয়েছে। এটি প্রণয়নে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে (ডিআইএফই) সহযোগিতা করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)

প্রোফাইলের খসড়া অনুযায়ী, ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত ডিআইএফই পোশাক ও অন্যান্য খাতের কারখানাগুলোতে ৬৫ হাজার ৫৭২টি; দোকানে ২৫ হাজার ৪৯৬টি এবং স্ট্যাবলিশমেন্ট বা স্থাপনাগুলোতে শ্রম পরিদর্শন করেছে ১২ হাজার ১৮০টি। সব মিলিয়ে চার বছরে শ্রম পরিদর্শনের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩ হাজার ২৪৮টি।

২৩টি জেলায় ডিআইএফইর শ্রম পরিদর্শনে আইনের বিচ্যুতি শনাক্ত করা হয়েছে সমন্বিত চেকলিস্টের মাধ্যমে। শ্রম আইন অনুসরণে বিচ্যুতিগুলো মোট ১৩টি ক্লাস্টার বা গুচ্ছে চিহ্নিত করেছে ডিআইএফই। ক্লাস্টারগুলো হলো, নিয়োগ ও চাকরির শর্ত, শিশু শ্রম, মাতৃত্বকালীণ কল্যাণ, পেশাগত স্বাস্থ্য, পেশাগত নিরাপত্তা, পেশাগত দুর্ঘটনা-ক্ষতিপূরণ-নিরাপত্তা কমিটি, কল্যাণ কর্মসূচি, কর্মঘণ্টা ও ছুটি, বেতন ও পরিশোধ, সামাজিক নিরাপত্তা বীমা-মুনাফা বণ্টন-ভবিষ্য তহবিল, বৈষম্য, কর্মক্ষেত্র সহিংসতা, বিবিধ।

২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত আইনের মোট ২ লাখ ৯৬ হাজার ১৬৬টি বিচ্যুতি বা লঙ্ঘন শনাক্ত করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি (২৬ শতাংশ) বিচ্যুতি দেখা গেছে নিয়োগ ও চাকরির শর্তসংক্রান্ত। এছাড়া কর্মঘণ্টা ও ছুটিসংক্রান্ত বিচ্যুতি ১৯ শতাংশ, পেশাগত নিরাপত্তাসংক্রান্ত বিচ্যুতি ১২ শতাংশ এবং পেশাগত স্বাস্থ্যসংক্রান্ত বিচ্যুতির হার লক্ষ্য করা গেছে ১০ শতাংশ।

ওএসএইচ প্রোফাইল প্রণয়ন সম্পর্কে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, এটি দেশের শিল্প-কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প খাতের অগ্রগতির একটি ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশ, স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতির চিত্র পাওয়া যাবে এবং এর পরিপ্রেক্ষিতে পদক্ষেপ নেয়া সহজ হবে। প্রোফাইল তৈরির কাজ সহজ করতে রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রোফাইলে ওএসএইচ পলিসি, শ্রম আইনের ওএসএইচ সংশ্লিষ্ট ধারা, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তাসংক্রান্ত অধিদপ্তরগুলো যেমন- ডিআইএফই, শ্রম অধিদপ্তর, শ্রম আদালত, গণস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, গার্মেন্টের জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেলের (আরসিসি) কার্যাবলি উল্লেখ আছে।

প্রোফাইলে আরো রয়েছে, সামাজিক নিরাপত্তা, বীমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্ত, লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশনসহ (লিমা) সব কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচি, বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনগুলোর কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্ত, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেফটি কমিটিসংক্রান্ত যাবতীয় বিষয়।

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা প্রোফাইলের ওপর ভিত্তি করে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তাসংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করবে সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন