৮২৩ শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে শেভরন

শেভরন বাংলাদেশের জালালাবাদ, মৌলভীবাজার ও বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের নিকটবর্তী ২৪টি স্কুলের ৮২৩ জন ছাত্র-ছাত্রীকে এ বছর বৃত্তি দেয়া হয়েছে। এর মধ্যে প্রায় ৬৪ শতাংশ বালিকা। এ বছরের এসএসসি পরীক্ষায় উচ্চতর গ্রেডে উত্তীর্ণ ২০ জন ছাত্র-ছাত্রীও এ বৃত্তির অন্তর্ভুক্ত ছিল।

বৃত্তি প্রদান উপলক্ষে শেভরন বাংলাদেশের বিবিয়ানা গ্যাস প্লান্টে গতকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট নিল মিনগাস, শেভরনের করপোরেট অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক ইসমাইল চৌধুরী, বিবিয়ানা গ্যাস ফিল্ড সুপারিন্টেন্ডেন্ট আশিক রহমান ও শেভরনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বার্ষিক বৃত্তি প্রদান কর্মসূচি ছাড়াও শেভরনের তিনটি গ্যাস ফিল্ড এলাকায় অবস্থিত স্কুলের সামগ্রিক শিক্ষার পরিবেশ উন্নত করার জন্যে শেভরন মানসম্মত শিক্ষাকার্যক্রমকে সহায়তা দিয়ে থাকে। শিক্ষাবৃত্তি ছাড়া স্কুলে অতিরিক্ত শিক্ষক নিয়োগ, কম্পিউটার ল্যাব স্থাপন, কোচিং, এনডাওমেন্ট তহবিল, স্কুল ইউনিফর্ম, খেলার সামগ্রী, ফার্নিচার, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ও সুপেয় পানি ইত্যাদি সহায়তা দিয়ে থাকে। প্রায় দু-দশক আগে শেভরন বাংলাদেশ অল্পকিছু স্কুল নিয়ে বৃত্তিপ্রদান কর্মসূচি চালু করে। শেভরন থেকে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় গড়ে ১০০ শতাংশের কাছাকাছি পাস করে।

২০০৫ সাল থেকে শেভরন গ্যাস ক্ষেত্র এলাকায় করপোরেট সামাজিক দায়বদ্ধতার আলোকে শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এজন্য শেভরন ব্র্যাক ও সুইসকন্টাক্টের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যথাক্রমে এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট এবং ভোকেশনাল ডেভেলপমেন্ট কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব কর্মসূচির মাধ্যমে দক্ষতা উন্নয়ন ও ক্ষুদ্র ঋণ স্কিমের সাহায্যে ২০ হাজার মানুষকে সহায়তা করা হয়েছে এবং ১ হাজার ৪০০ স্থানীয় নারী-পুরুষ দক্ষতা প্রশিক্ষণ পেয়েছে। ইউএসএআইডির সঙ্গে যৌথ উদ্দ্যোগে শেভরনের কর্মএলাকায় স্বাস্থ্য কর্মসূচির মাধ্যমে বছরে এক লাখের বেশি স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন