মঙ্গলবার | ডিসেম্বর ১০, ২০১৯ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬

পণ্যবাজার

চিলি সংকটে চাঙ্গা তামার বৈশ্বিক বাজার

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক তামা উৎপাদনকারী দেশের তালিকায় চিলির অবস্থান শীর্ষে। দেশটিতে কয়েক দিন ধরে সামাজিক ধর্মঘট চলছে। এতে চিলি

থেকে ব্যবহারিক ধাতুটির উত্তোলন ও সরবরাহ ব্যাহত হতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। তাই আন্তর্জাতিক বাজারে খনিজ ধাতুটির দামে চাঙ্গা ভাব বজায় রয়েছে।

সম্প্রতি সরবরাহ সংকটের শঙ্কায় তামার দাম বেড়ে এক মাসের সর্বোচ্চে পৌঁছে যায়। খবর রয়টার্স ও মাইনিং ডটকম।

তিন মাসের সরবরাহ চুক্তিতে লন্ডল মেটাল এক্সচেঞ্জে (এলএমই) সোমবার কার্যদিবসে তামার দাম বেড়ে এক মাসের সর্বোচ্চে পৌঁছে যায়। এর পরদিন আগের কার্যদিবসের তুলনায় পণ্যটির দাম দশমিক ২ শতাংশ বেড়ে যায়। এদিন প্রতি টন তামা ৫ হাজার ৮৩৬ ডলার ৫০ সেন্টে কেনাবেচা হয়। একই দিন সাংহাই ফিউচার এক্সচেঞ্জে (এসএইচএফই) প্রতি টন তামার দাম আগের দিনের তুলনায় দশমিক ১ শতাংশ বেড়ে ৪৭ হাজার ১২০ ইউয়ান (চীনা মুদ্রা) বা ৬ হাজার ৬৬২ ডলার ৯০ সেন্টে কেনাবেচা হয়।

গত সপ্তাহে মেট্রোর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু করে লাতিন আমেরিকার দেশ চিলির জনসাধারণ। সারা দেশে ছড়িয়ে পড়া এ আন্দোলনে চাপের মুখে অতিরিক্ত ভাড়া সরিয়ে নিতে বাধ্য হয় সরকার। কিন্তু এর পরও জনগণ বিক্ষোভ অব্যাহত রেখেছে। মূলত লাতিন আমেরিকান অন্যান্য দেশের তুলনায় অন্যতম স্থিতিশীল এ দেশটির ক্রমবর্ধমান উচ্চজীবনযাপন ব্যয় নিয়ে সাধারণ মানুষের অসন্তোষের প্রতিফলন হিসেবে এ বিক্ষোভের সূচনা ঘটেছে।

বিক্ষোভ নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করা হলেও তা উপেক্ষা করে বিক্ষোভ অব্যাহত রাখায় স্থানীয় সময় সোমবার রাজধানী সান্তিয়াগোয় পুলিশের মুখোমুখি হয় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশকে জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করতে দেখা গেছে। অব্যাহত সংঘর্ষ, অগ্নিকাণ্ড ও লুটপাটের ঘটনায় এখন পর্যন্ত দেশটিতে অন্তত ১১ জন নিহত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

এদিকে দেশজুড়ে সরকারের বিরুদ্ধে চলমান এ বিক্ষোভে সংহতি প্রকাশের জন্য চিলি তথা বিশ্বের শীর্ষ তামা খনি বিএইচপি এসকনডিডার শ্রমিক ইউনিয়ন কর্মবিরতি পালন করছে, যা তামার বৈশ্বিক বাজারে অনিশ্চয়তা তৈরি করেছে।

অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান অর্গোনৌট সিকিউরিটিজের বিশ্লেষক হেলেন লৌ বলেন, চিলির তামা খনি শ্রমিকরা দেশটির চলমান সামাজিক ধর্মঘটে যোগদানের পর পরই আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম চাঙ্গা হতে শুরু করেছে। এ অবস্থা অব্যাহত থাকলে ধাতুটির দাম আগামীতে আরো বাড়তে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন