টেলিনরের রাজস্ব ২৯.৫৩ বিলিয়ন নরওয়েজিয়ান ক্রোনায় পৌঁছেছে

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বহুজাতিক টেলিযোগাযোগ কোম্পানি টেলিনরের রাজস্ব ২ হাজার ৯৫৩ কোটি নরওয়েজিয়ান ক্রোনায় পৌঁছেছে, যা এক বছর আগে একই প্রান্তিকের ২ হাজার ৭৫৬ কোটি নরওয়েজিয়ান ক্রোনার চেয়ে বেশি। খবর টেলিকম লিড।

টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিগভে ব্রেক্কে জানান, তৃতীয় প্রান্তিকের রাজস্ব আয় প্রত্যাশা ছাড়িয়েছে। টানা কয়েক বছর ধরে আমরা ব্যয়সংকোচন নীতি অনুসরণ করছি। ভবিষ্যতেও ব্যয়সংকোচনের এমন ধারা অব্যাহত থাকবে। ব্যয়সংকোচনের মাধ্যমে কীভাবে প্রতিষ্ঠানের মূল ব্যবসার উন্নয়ন ও কর্মক্ষমতা বাড়ানো যায়, সে বিষয়ে জোর দেয়া হচ্ছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ব্যয়সংকোচন নীতি অনুসরণ এবং ব্যবসায় কৌশলে পরিবর্তন আনার ইতিবাচক প্রভাব পড়েছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে টেলিনর গ্রুপের মূলধনি ব্যয় কমে ৩৮১ কোটি ৬০ লাখ নরওয়েজিয়ান ক্রোনায় দাঁড়িয়েছে। গত বছর একই সময় প্রতিষ্ঠানটির মূলধনি ব্যয় ছিল ৪২৭ কোটি ৪০ লাখ নরওয়েজিয়ান ক্রোনা।

জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে সামগ্রিকভাবে রাজস্ব ৭ শতাংশ বাড়লেও সাবস্ক্রিপশন ও ট্যারিফ থেকে টেলিনরের রাজস্ব কমেছে ১ শতাংশ। গত প্রান্তিকে টেলিনর পাকিস্তানের কার্যক্রম থেকে সবচেয়ে বেশি রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে।

বিশ্বের ১৩টি দেশে নেটওয়ার্ক ব্যবসা পরিচালনা করছে টেলিনর। এছাড়া ২৯টি দেশে কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। হাতেগোনা কয়েকটি টেলিকম বাজারে ভালো অবস্থানে থাকলেও কয়েক বছর ধরে খারাপ সময় পার করছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের টেলিযোগাযোগ খাত টেলিনরের ব্যবসায় উল্লম্ফনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। টেলিযোগাযোগ খাতের গুরুত্বপূর্ণ বাজার ভারত থেকে এরই মধ্যে ব্যবসা গুটিয়ে নিয়েছে এ প্রতিষ্ঠান। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে টেলিনর ইন্ডিয়ার লোকসানে থাকা ব্যবসা বিভাগ অধিগ্রহণে সম্মত হয় ভারতী এয়ারটেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন