নিরাপদ সড়কের জন্য সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে -প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ সড়ক নিশ্চিতে দেশের সব নাগরিককে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করার দায়িত্ব শুধু সরকারের নয়, গাড়িচালকেরও না। পথচারী থেকে শুরু করে সব নাগরিকের দায়িত্ব এটি। সবাই এক্ষেত্রে যার যার দায়িত্ব পালন করবেন। জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৯ উপলক্ষে গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যারা পথচারী তাদের নিজেদের দায়িত্ব আছে, যারা গাড়িতে চলেন যারা গাড়ি চালান তাদেরও দায়িত্ব আছে। সবাই নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করবেন। দেশটা আমাদের, একটা মানুষের ক্ষতি হলে কোনো না কোনো পরিবারের ভবিষ্যৎ কী হতে পারে সেটাও চিন্তা করতে হয়।

সময় প্রধানমন্ত্রী চালকদের একটানা ঘণ্টার বেশি সময় গাড়ি না চালানো, দূরপাল্লার যানবাহনে বিকল্প ড্রাইভারের ব্যবস্থা রাখা, ফিটনেসবিহীন গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা, চালকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা, গাড়ির অনিয়ন্ত্রিত গতিবেগ নিয়ন্ত্রণ করা, চলন্ত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার না করাসহ বিভিন্ন নির্দেশনা দেন।

চালক-পথচারী সবাইকে সচেতন নিয়ম মানার তাগিদ দিয়ে তিনি বলেন, সড়ক নিরাপদ করতে গেলে যেটা সবচেয়ে বেশি প্রয়োজন, সেটা হচ্ছে সবাইকে সচেতন হওয়া নিয়ম মেনে চলা। আমাদের দেশে একটা প্রবণতা আছে, সেটা হলো কোনো একটা দুর্ঘটনা হলে চালককে গালি দেয়া হয়। হ্যাঁ, আমাদের চালকদেরও দোষ আছে এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমি শুধু চালকদের দোষারোপ করব না। আমাদের যারা পথচারী দুর্ঘটনা ঘটানোর জন্য তারাও কিন্তু অনেকটা দায়ী। দেখা যায়, কেউ কোনো নিয়মকানুন মানেন না।

রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার নিয়ম মানার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটা চলন্ত গাড়ির সামনে দিয়ে শুধু হাত দেখিয়ে চলে যাওয়ার চেষ্টা করে অনেকে। কিন্তু গাড়ি তো একটা যন্ত্র, এটা থামতেও তো সময় লাগেএই বোধটাও পথচারীদের থাকতে হবে, জ্ঞানটা থাকতে হবে। সড়কে কিছু আইন আছে যেটা মেনে চলতে হয়।

সড়ক আইন বিষয়ে সবাইকে সচেতন হওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, সচেতনতাও সৃষ্টি করা হয় না। এটাও আরেকটা সমস্যা। এজন্য বার বার বলেছি, স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান বা যেসব প্রতিষ্ঠানে অনেক লোক কাজ করে, তাদের মাঝেও সচেতনতা সৃষ্টি করা একান্তভাবে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন