এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ নয় বছর পর এমপিওভুক্তির পথ খুলতে যাচ্ছে। আজ বেলা সাড়ে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন হাজার ৬২৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে চূড়ান্ত তালিকা ঘোষণা করবেন। একই সঙ্গে কোন পদ্ধতি, কোন মানদণ্ডে এসব প্রতিষ্ঠানকে এমপিও দেয়া হয়েছে তাও জানাবেন তিনি।

গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে বৈঠকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি, মাদ্রাসা, বিএম, ভোকেশনালে কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে তা জানাননি তিনি। সর্বশেষ ২০১০ সালে ১৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল, এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পর্যায় (স্কুল-কলেজ) ১৫৪৮টি এবং কারিগরি মাদ্রাসা বিভাগে ১০৭৯টি প্রতিষ্ঠান অর্থাৎ সর্বমোট ২৬২৭টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। কারিগরি মাদ্রাসা বিভাগে এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় আছে মাদ্রাসা দাখিল স্তরে ৩৫৯টি, আলিমে ১২৭টি, ফাজিল ৪২টি কামিল স্তরে ২৯টি মোট ৫৫৭টি মাদ্রাসা এমপিওভুক্তের জন্য চূড়ান্ত হয়েছে। কারিগরি ক্যাটাগরিতে কৃষি স্তরে ৬২টি, ভোকেশনাল স্তরে ৪৮টি এবং ভোকেশনাল সংযুক্ত ১২৯টি প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া এইচএসসি বিএম প্রতিষ্ঠান স্বতন্ত্র ১৭৫টি, বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভুক্তির জন্য যোগ্য হয়েছে। তবে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক বিভাগের কোন স্তরের সংখ্যা, কত প্রতিষ্ঠান সেটি জানা সম্ভব হয়নি।

এদিকে সোমবার শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আন্দোলন স্থগিত করলেও গতকাল থেকে ফের আন্দোলনে নেমেছেন এমপিওভুক্তের দাবিতে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা। তারা একযোগে সব প্রতিষ্ঠানকে এমপিও দেয়া, ২০১৮ সালের নীতিমালা সংশোধন করে নতুন করে এমপিও আবেদন নেয়ার দাবি জানিয়েছে। তারা বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ চান। ব্যাপারে গতকাল শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের অনশন কর্মসূচি কারো জন্য মঙ্গল বয়ে আনবে না। অনশনে থাকা শিক্ষকদের চলমান এমপিও প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার আপনাদের দাবির ব্যাপারে সচেতন আছে।

এদিকে গতকাল মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী বলেন, যোগ্য হওয়া সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। যে প্রতিষ্ঠানের

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন