একনেকে ৪ হাজার ৬৩৬ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র, জেদ্দায় বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণসহ পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) হাজার ৬৩৬ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ের প্রকল্পগুলোয় সরকারি তহবিল থেকে হাজার ৪৭৬ কোটি টাকা খরচ করা হবে। বৈদেশিক সহায়তা থেকে আসবে হাজার ১৬০ কোটি ৭৬ লাখ টাকা।

গতকাল প্রধানমন্ত্রী একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, একনেক সভায় অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প (এমডিএসপি) (প্রথম সংশোধিত) প্রকল্প, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, সড়ক পরিবহন সেতু মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ (রংপুর জোন) (প্রথম সংশোধিত) প্রকল্প, দর্শনা-মুজিবনগর আঞ্চলিক মহাসড়ক (আর-৭৪৯) উন্নয়ন, প্রকল্প এবং চাষাঢ়া-খানপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক নির্মাণ প্রকল্প। এছাড়া স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার স্থাপন (দ্বিতীয় সংশোধিত) (পঞ্চম দফা মেয়াদ বৃদ্ধি) প্রকল্পটি ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্পের খরচ ধরা হয়েছে হাজার ১৭০ কোটি টাকা। সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২০৮ কোটি ৭৯ লাখ টাকা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৯৯৩ কোটি ৯০ লাখ টাকা। দর্শনা-মুজিবনগর আঞ্চলিক মহাসড়ক প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৪৯ কোটি ৮৩ লাখ টাকা। এছাড়া চাষাঢ়া-খানপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫২ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্পের আওতায় সাইক্লোন শেল্টারগুলো

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন