প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

জাপান যেতে ইচ্ছুকদের অর্থ লেনদেন না করার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

সরকারিভাবে জাপানে যারা যেতে ইচ্ছুক তাদের কোনো ধরনের অর্থ লেনদেন না করার জন্য সতর্ক করছে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, দেশটিতে যাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্ধারিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এবং প্রশিক্ষণপ্রাপ্তরাই শুধু জাপানে যেতে পারবেন।

প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত এক নোটিসে বলা হয়েছে, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) পরিচালিত টিটিসি থেকে সফলভাবে জাপানি ভাষা শিক্ষা কোর্স শেষ করে জাপান যেতে পারবেন। তবে কোর্স শেষ করার পর আইএম জাপানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর সম্পূর্ণ বিনা খরচে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে প্রশিক্ষণার্থীরা জাপান যাবেন।

যারা যেতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগত্যা এইচএসসি বা সমমান পাস হতে হবে। বয়স সর্বনিম্ন ২০, সর্বোচ্চ ২৮ বছর হবে। উচ্চতা পুরুষ কমপক্ষে ফুট ইঞ্চি এবং নারীর ক্ষেত্রে ফুট হতে হবে। প্রশিক্ষণার্থীকে অবশ্যই শারীরিক ফিটনেস থাকতে হবে। সরকারিভাবে যে প্রশিক্ষণ দেয়া হবে সেটির জন্য প্রশিক্ষণার্থীকে হাজার টাকা কোর্স ফি দিতে হবে। এছাড়া মন্ত্রণালয়ের কোনো ব্যক্তি বা বাইরের কারো কাছে কোনো ধরনের আর্থিক লেনদেন না করতে মন্ত্রণালয় থেকে সতর্ক করা হয়েছে নোটিসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন