বাজারে এসেছে ভারতে সংযোজিত আইফোন এক্সআর

বণিক বার্তা ডেস্ক

ভারতের বাজারে আইফোনের তুমুল জনপ্রিয়তা রয়েছে। যত দিন যাচ্ছে দেশটিতে আইফোনের চাহিদা ততই বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদার বিষয়টি মাথায় রেখে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল ইনকরপোরেশন ভারতের মাটিতে আইফোন সংযোজনের সিদ্ধান্ত নেয় আগেই। এবার ভারতে সংযোজিত আইফোন বিক্রি শুরু করেছে অ্যাপল। মূলত ভারতীয় গ্রাহকদের হাতে তুলনামূলক কম দামে আইফোন তুলে দেয়ার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে মার্কিন এ টেক জায়ান্ট। খবর এনডিটিভি ও ইকোনমিক টাইমস।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার। গতকাল থেকে দেশটিতে সংযোজিত আইফোন এক্সআর মডেলটির বিক্রি শুরু হয়েছে। বিদেশ থেকে বিভিন্ন যন্ত্রাংশ আমদানির পর তাইপেভিত্তিক টেক জায়ান্ট ফক্সকনের ভারতীয় কারখানায় এ মডেলের স্মার্টফোন সংযোজন করা হয়েছে।

ভারতে সংযোজিত স্মার্টফোন আমদানিতে বিপুল পরিমাণ কর দিতে হয়। সে তুলনায় স্মার্টফোনের যন্ত্রাংশ আমদানিতে কর দিতে হয় কম। এ সুযোগটি কাজে লাগিয়েছে অ্যাপল। তুলনামূলক কম কর দিয়ে যন্ত্রাংশ আমদানির পর ভারতের মাটিতেই সংযোজন করা হয়েছে আইফোন এক্সআর মডেলটি। এর মধ্য দিয়ে ভারতীয় ক্রেতারা তুলনামূলক কম দামে আইফোন কিনতে পারবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপল। 

আইফোন এক্সআরের প্যাকেটে লেখা রয়েছেভারতে সংযোজিত। ৬৪ গিগাবাইটের এ মডেলের স্মার্টফোনের দাম ধরা হয়েছে ৪৯ হাজার ৯০০ ভারতীয় রুপি বা ৭৯৪ ডলার। ভারতে প্রিমিয়াম ফোনের বাজারে কিছুদিন ধরে পিছিয়ে পড়ছিল অ্যাপল। বিশেষত ওয়ানপ্লাস ও স্যামসাংয়ের সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতা ক্রমে তীব্র হচ্ছিল। এ পরিস্থিতিতে বিদ্যমান প্রতিযোগিতায় এগিয়ে থাকতে ও আগামী দিনগুলোয় ক্রমবর্ধমান বাজারে নিজেদের অবস্থান আরো পোক্ত করতে ভারতের মাটিতে তুলনামূলক সস্তা আইফোন সংযোজনের পরিকল্পনা করে অ্যাপল। ফলাফল হিসেবে বাজারে এসেছে আইফোন এক্সআর। পরবর্তীতে আরো উন্নত মডেলের দামি আইফোনও ভারতের মাটিতে সংযোজনের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

তবে এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষের আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে গড়তে দৃঢ় প্রতিজ্ঞ। তার এ পরিকল্পনা বাস্তবায়নের পথে স্মার্টফোন ম্যানুফ্যাকচারিং কেন্দ্রগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। অ্যাপল ছাড়াও অনেক নামিদামি টেক জায়ান্টও ভারতে কারখানা খুলেছে অথবা খোলার উদ্যোগ নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন