এআই, আইওটি ও রোবোটিকসে দক্ষতা বাড়াতে গুরুত্ব দিচ্ছি —সজীব ওয়াজেদ জয়

নিজস্ব প্রতিবেদক

তথ্যপ্রযুক্তিতে উন্নয়নের ধারাবাহিকতায় এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) ও রোবোটিকসে বিশেষ গুরুত্ব দিচ্ছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল রাজধানীর একটি হোটেলে সিআরআইয়ের আয়োজনেডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন।

আইসিটি উপদেষ্টা বলেন, বাংলাদেশের তরুণরা যাতে সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন, সেজন্য সরকারের আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্প থেকে রোবোটিকস, আইওটি ও এআই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এবার এগুলোর ওপর গুরুত্ব দিয়েছি। কারণ এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে আমরা অন্য দেশের চেয়ে এগিয়ে যাব। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে আমাদের সম্ভাবনা আছে। এ সময় দেশেই সাইবার সিকিউরিটি এক্সপার্ট গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

এদিকে গতকাল সচিবালয়ে এক অনুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবানগদ’-কেপরিচয় অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত করে১ মিনিটে নগদ অ্যাকাউন্ট চালুর সেবা উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। এ সময় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং থার্ড ওয়েব টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক উপস্থিত ছিলেন।

বাংলাদেশে এক সময় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে ৩-১০ কর্মদিবস লাগত। দিন, ঘণ্টার ব্যবধান দূর করে মাত্র ১ মিনিটে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এসেছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ। পরিচয় অ্যাপ্লিকেশনের মাধ্যমে নগদ স্বয়ংক্রিয়ভাবে এক মিনিটের মধ্যে ফেস অথেনটিকেশন ও জাতীয় পরিচয়পত্র যাচাই করতে পারে। নগদের এ  পদ্ধতির কারণে ভুয়া গ্রাহক শঙ্কা থাকবে না।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি সেবা নগদ উদ্বোধন করেন। কার্যক্রম শুরুর মাত্র সাত মাসের মাথায় দেশের আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে নগদ গুরুত্বপূর্ণ অবস্থানে উঠে আসে। এছাড়া দীর্ঘ ১১ বছর ধরে চলে আসা দেশের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মনোপলি বাজার ভাঙতে গুরুত্বপূর্ণ অবদান রাখে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ।

দেশের সবচেয়ে কম ক্যাশ-আউট চার্জ এখন নগদে। প্রতি হাজারে নগদের ক্যাশ-আউট চার্জ ১৪ টাকা ৫০ পয়সা। পাশাপাশি নগদ গ্রাহক প্রতি ১০০০ টাকা ক্যাশ-ইন করলে প্রতি হাজারে ৫ টাকা (০.৫%) ক্যাশ-ব্যাক দিচ্ছে।

একই অনুষ্ঠানে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বৈঠক শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিটিসিএলের ল্যান্ডফোনের সংযোগ ফি লাগবে না বলে ঘোষণা দিয়েছেন ডাক ও টেলিযোগাযাগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, বিটিসিএল ল্যান্ডফোনে মাসিক ভাড়া ১৮০ টাকা আগেই তুলে দেয়া হয়েছে ও ১৫০ টাকায় সারা মাস কথার সুযোগ আগেই দেয়ার ঘোষণা করা হয়েছে। এবার মুজিববর্ষ উপলক্ষে যারা নতুন সংযোগ গ্রহণ করবেন এবং পুনঃসংযোগ নেবেন, তাদের কোনো ফি দিতে হবে না, তারা বিনা মূল্যে সংযোগ নিতে পারবেন।

ল্যান্ডফোনে সংযোগ ফি মওকুফের সুযোগ কতদিন থাকবে জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেনআগামী এক বছর এ সুযোগ থাকবে এবং আজ  থেকে কার্যকর হবে। তবে পুনঃসংযোগের ক্ষেত্রে বকেয়া দিতে হবে। আজকের সিদ্ধান্তের ফলে বহুজন এটাকে ব্যবহার করবে। এখন ল্যান্ডফোন থেকে মোবাইল ফোনে কথা বললে মাত্র ৫২ পয়সা খরচ হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন