ভারত থেকে পুরনো এলসির পেঁয়াজ আমদানি শুরু

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দীর্ঘদিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুরনো এলসির বিপরীতে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত। গতকাল বিকালে হিলি স্থলবন্দর দিয়ে এক ট্রাক পেঁয়াজ আমদানি করা হয়। এর মধ্য দিয়ে ২৩ দিন পর এ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, আজসহ আগামী কয়েকদিনে পুরনো এলসির আরো পেঁয়াজ আসার সম্ভাবনা রয়েছে।

গত ২৯ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে ভারত সরকার। এতে এদিন হিলিসহ সারা দেশের স্থলবন্দরগুলো দিয়ে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা হাজার হাজার টন পেঁয়াজ ভারতের অভ্যন্তরে আটকে পড়ে। কেবল হিলি স্থলবন্দরেই আটকে পড়ে প্রায় দেড় হাজার টন পেঁয়াজ। এছাড়া রফতানি বন্ধ ঘোষণার আগেই সাড়ে তিন হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা হয়। এ অবস্থায় আটকে পড়া পেঁয়াজ ও এলসির বিপরীতে সরবরাহ নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। কিন্তু দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার মাধ্যমে ৪ অক্টোবর পুরনো এলসির আটকে পড়া পেঁয়াজ সরবরাহ শুরু করেন ভারতীয় ব্যবসায়ীরা। কিন্তু পূজার ছুটি থাকায় সে সময় হিলি স্থলবন্দর ভারতের অভ্যন্তরে আবার আটকে যায় ৫০০ টন পেঁয়াজ। এ নিয়েও দীর্ঘ আলোচনার পর গতকাল হিলি স্থলবন্দর দিয়ে এ পেঁয়াজ আসতে শুরু করেছে।

তবে পুরনো এলসির এসব পেঁয়াজ আসতে শুরু করলেও দীর্ঘদিন ট্রাকে আটকে থাকায় উল্লেখযোগ্য পরিমাণ পচে নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তার পরও নতুন করে সরবরাহ শুরু হওয়ায় বাজারে পেঁয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন তারা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক বাবলুর রহমান জানান, ৪ অক্টোবর পুরনো এলসির বিপরীতে ৫৭টি ট্রাকে এক হাজার টন পেঁয়াজ রফতানি করে ভারত। বাকি ৫০০ টন পেঁয়াজ পূজার বন্ধের পর দেয়ার কথা জানায়। তার নিজের ২২ ট্রাক পেঁয়াজ ভারতের অভ্যন্তরে পার্কিং গুদামে নামিয়ে রাখা আছে। আটকে থাকা বাকি পেঁয়াজ ও এলসির বিপরীতে পেঁয়াজ সরবরাহের জন্য দুই দেশের সরকার পর্যায়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান এ ব্যবসায়ী। 

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট আহম্মেদ আলী ও আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন জানান, গত সোমবার পুরনো এলসির বিপরীতে হিলির মারিয়া করপোরেশন নামক এক আমদানিকারকের কিছু এলসির পেঁয়াজ রফতানির অনুমতি দেয় দেশটি। আজসহ পর্যায়ক্রমে পুরনো এলসির বিপরীতে দেশে কিছু পেঁয়াজ প্রবেশ করবে। তবে এখনো পুরনো অনেক এলসির পেঁয়াজের অনুমতি না মেলায় সে দেশের আদালতে মামলা চলমান রয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই হয়তো এর ফলাফল পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন