বুধবার | মে ২৭, ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রথম পাতা

ক্রিকেটারদের ধর্মঘট

অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট বর্জনের ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

পূর্ণোদ্যমে চলছিল ক্রিকেট মৌসুম। জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ড শেষ হয়েছে রোববার। ২৪ অক্টোবর শুরু হওয়ার কথা তৃতীয় রাউন্ড। এদিকে ভারত সফর সামনে রেখে জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার কথা ২৫ অক্টোবর। কিন্তু এর মাঝেই গতকাল দুপুরের আগে থেকে গুঞ্জন শোনা যায়, বিভিন্ন দাবিতে ক্রিকেটাররা আন্দোলনে যাচ্ছেন। আসে জাতীয় ক্রিকেটারদের সংবাদ সম্মেলনের ঘোষণাও। এরপর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভিড় জমাতে থাকেন সাংবাদিকরা। বেলা ৩টার দিকে সাংবাদিকদের মুখোমুখি হন ক্রিকেটাররা। সেখানে উপস্থিত ছিলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদসহ জাতীয় ক্রিকেটারদের অনেকেই। সময় ১০ জন ক্রিকেটার মোট ১১টি দাবি পড়ে শোনান। পরে সবার পক্ষ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্রিকেট বয়কটের ঘোষণা দেন বাংলাদেশ জাতীয় দলের টেস্ট টি২০ অধিনায়ক সাকিব। একই সঙ্গে নারী ক্রিকেটারদেরও তাদের দাবি নিয়ে একাত্ম হওয়ার আহ্বান জানান বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার।

দাবি উত্থাপনের পর ক্রিকেট থেকে বিরত থাকার ঘোষণা দিয়ে সাকিব বলেন, যেহেতু অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপের প্রস্তুতিতে আছে। আমরা তাদের এখানে অন্তর্ভুক্ত করছি না। এর বাইরে সবাইকে এখানে অন্তর্ভুক্ত করছি। আমরা জানি, সবাই আমাদের সঙ্গে আছে। যতদিন পর্যন্ত আমাদের দাবিগুলো পূরণ না হচ্ছে, ততদিন পর্যন্ত আমরা ক্রিকেটের কোনো কার্যক্রমে জড়িত থাকতে চাচ্ছি না।

সময় নারী ক্রিকেট দল নিয়ে সাকিব বলেন, আমরা নারী দলের খেলোয়াড়দের এখানে আনতে পারিনি। কারণ এটা খুব আকস্মিক সিদ্ধান্ত। তাদের যদি কোনো দাবি থাকে, স্বাগত জানাব। যদি তারা আমাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে, তবে তাদের দাবিদাওয়াও আমরা এরপর তুলে ধরতে পারব।

এর আগে মিরপুরে এদিন ক্রিকেটারদের পক্ষ থেকে প্রথম দাবি নিয়ে সামনে আসেন নাঈম ইসলাম। দাবি উত্থাপনের শুরুতেই তিনি অভিযোগ করে বলেন, ক্রিকেটাররা পর্যাপ্ত সম্মান পান না, যেটা তাদের প্রাপ্য। সময় তিনি সরাসরি আঙুল তোলেন ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) বিরুদ্ধে। তিনি জানান, খেলোয়াড়দের স্বার্থে সংগঠনটিকে কখনই পাওয়া যায়নি। তাই সংগঠনের বর্তমান সভাপতি, সাধারণ সম্পাদককে অবিলম্বে পদত্যাগ করতে হবে। সময় খেলোয়াড়রাই নির্বাচনের মাধ্যমে কোয়াবের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচন করবে বলে জানান তিনি। এরপর দ্বিতীয় দাবিটি নিয়ে আসেন জাতীয় দলের <

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন