২৯ বিলিয়ন ডলার বিনিয়োগ আকর্ষণের কৌশল খুঁজছে বিডা

বদরুল আলম

২০২০ সালের মধ্যে স্থানীয় বিদেশী মিলিয়ে প্রায় ২৯ বিলিয়ন ( হাজার ৯০০ কোটি) ডলারের বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) সংস্থাটির স্ট্র্যাটেজিক রোডম্যাপ অ্যান্ড করপোরেট প্ল্যান ২০১৭-২১-এর খসড়ায় লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। লক্ষ্য অর্জনের কৌশল কি হতে পারে এখন সে পর্যালোচনা করছে সংস্থাটি।

সূত্র জানিয়েছে, ২০১৭ সালে গৃহীত স্ট্র্যাটেজিক রোডম্যাপ অ্যান্ড করপোরেট প্ল্যান ২০১৭-২১-এর খসড়া এখনো চূড়ান্ত হয়নি। এখন সেটি পুনরায় পর্যালোচনার উদ্যোগ নেয়া হয়েছে। পর্যালোচনায় পরিকল্পনার সময়সীমার পাশাপাশি বিনিয়োগের লক্ষ্যেও পরিবর্তন আসতে পারে।

জানতে চাইলে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বণিক বার্তাকে বলেন, করপোরেট প্ল্যানটি চূড়ান্ত করা হয়নি। আমরা এখন পর্যালোচনা করে দেখছি এটি। খসড়া পর্যায়ে থাকায় লক্ষ্যগুলোও চূড়ান্ত ছিল না। কিছু লক্ষ্য এরই মধ্যে অর্জন হয়ে গেছে। এটি এখন পর্যালোচনা করে আরো দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হবে। পর্যালোচনার পর পূর্বনির্ধারিত সময়সীমা বেড়ে যাবে, পাশাপাশি নতুন লক্ষ্যও নির্ধারণ করা হবে। 

খসড়া রোডম্যাপ অনুযায়ী, ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) স্থানীয় মিলিয়ে বিনিয়োগ আকর্ষণের লক্ষ্য ধরা হয়েছে যথাক্রমে হাজার ৩৯৬ কোটি, হাজার ৬৭৬ কোটি, হাজার ১১ কোটি, হাজার ৪১৩ কোটি হাজার ৮৯৬ কোটি ডলার।

বিডার পরিসংখ্যান বলছে, ২০১৬ সালে স্থানীয় এফডিআই মিলিয়ে মোট বিনিয়োগের পরিমাণ ছিল হাজার ৪৩৪ কোটি ডলার ২০১৭ সালে হাজার ৪৬৪ কোটি ডলার। ২০১৮ সালে স্থানীয় এফডিআই মিলিয়ে মোট বিনিয়োগ হয় হাজার ৮৯৪ কোটি ডলার। হিসাব বিবেচনায় নিলে শুধু ২০১৬ সালে বিনিয়োগের লক্ষ্য অর্জিত হয়েছে। তবে শুধু প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বিবেচনায় সব বছরেই লক্ষ্য পূরণ হয়েছে।

স্ট্র্যাটেজিক রোডম্যাপ অ্যান্ড করপোরেট প্ল্যান ২০১৭-২১- বলা হয়েছে, বিডা দীর্ঘমেয়াদি কৌশলগত পথ পরিকল্পনা গ্রহণ করেছে। এক্ষেত্রে বিডার মূল প্রাতিষ্ঠানিক লক্ষ্য পাঁচটি। এর মধ্যে আছে ব্যবসা সম্প্রসারণ সহায়তা, ব্যবসার ইকোসিস্টেমে সমর্থনদান, ওয়ানস্টপ সেবা নিশ্চিত করা বিকেন্দ্রীভূত বিনিয়োগ প্রচারণা। বিকেন্দ্রীভূত বিনিয়োগ প্রচারণার লক্ষ্যে বিভাগভিত্তিক বিনিয়োগ উন্নয়ন সংস্থার ভূমিকা নিশ্চিত করার পরিকল্পনার কথা জানিয়েছে বিডা। বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ হিসেবে নিজেদের দক্ষতার বৃদ্ধির পরিকল্পনাও

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন