মঙ্গলবার | জুলাই ০৭, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

শেষ পাতা

শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশনের অনুমতি

নিজস্ব প্রতিবেদক

নতুন সাতটি থানা এবং একটি পৌরসভা করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) একই সঙ্গে বিভাগ হওয়ার শর্ত দিয়ে ফরিদপুরকে সিটি করপোরেশন করার প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত নিকারের সভায় অনুমোদন দেয়া হয়। পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবে শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হলো, বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে, তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।

কুমিল্লা, নারায়ণগঞ্জ গাজীপুর বিভাগ না হওয়া সত্ত্বেও সিটি করপোরেশনের মর্যাদা পাওয়ার বিষয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। গাইডলাইন হলো বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়।

নিকার সভায় অনুমোদন পাওয়া নতুন সাত থানা হলো চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মা সেতুর দুই পাড়ে উত্তর দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানার একটি অংশে ভুল্লী নামে নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া নামে নতুন থানা, কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁ থানা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গোপালগঞ্জ পৌরসভা এবং বাগেরহাটের মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণ, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ পৌরসভার সীমানা সংকোচনের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়। সোনারগাঁয়ের কিছু অংশ বেজার মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো পৌরসভায় বেজা থাকতে পারবে না। এজন্য পৌরসভা থেকে তা বাদ দেয়া হয়েছে। এছাড়া সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠন এবং গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেয়া হয়েছে।

কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার প্রস্তাবে নিকার অনুমোদন দিয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন