ইএসএফ থেকেও অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টায় অসাধু উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক

কৃষি তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনাময় উদ্যোক্তাদের সহায়তার উদ্দেশ্যে ২০০১ সালে ইকুইটি অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ ফান্ড (ইইএফ) নামে একটি সমমূলধন উদ্যোক্তা তহবিল গঠন করে সরকার। কিন্তু তহবিল থেকে বিনা সুদে অর্থ নিয়ে প্রকল্প বাস্তবায়ন না করেই জালিয়াতির মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনা ঘটে। পাশাপাশি অনেক উদ্যোক্তা খেলাপি হয়ে যাওয়ার কারণে উদ্যোগটি শেষ পর্যন্ত বিতর্কিত হয়ে পড়ে।

এর পরিপ্রেক্ষিতে গত বছর সরকার ইইএফ তহবিলের নাম পাল্টে এন্ট্রাপ্রেনিউরশিপ সাপোর্ট ফান্ড (ইএসএফ) বা উদ্যোক্তা সহায়তা তহবিল রাখে। পাশাপাশি ইইএফের মতো ইকুইটির পরিবর্তে ইএসএফের মাধ্যমে শতাংশ সরল সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু তহবিল থেকেও আগের মতো অনিয়মের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার সুযোগ খুঁজছে একশ্রেণীর অসাধু উদ্যোক্তা।

সম্প্রতি ইএসএফ ফান্ড থেকে কোটি টাকা অর্থ সহায়তা নেয়ার জন্য আবেদন করে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের নিলখী মৌজায় অবস্থিত ওরিয়ন হ্যাচারি অ্যান্ড ব্রিডার ফার্ম লিমিটেড। মো. জুবায়ের ইব্রাহিম শাহনাজ আক্তার প্রকল্পটির উদ্যোক্তা। অভিযোগ উঠেছে, প্রকল্পটিতে উদ্যোক্তাদের পর্যাপ্ত বিনিয়োগ নেই। তাছাড়া প্রকল্পের জমির দলিল এরই মধ্যে ব্যাংকে মর্টগেজ রেখে ঋণ নেয়া হয়েছে।

ইএসএফ তহবিল ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ইইএফ ফান্ডে অতীত অভিজ্ঞতা সুখকর না হওয়ায় সরকার নতুন করে ইএসএফ ফান্ড গঠন করেছে।

ওরিয়ন হ্যাচারি অ্যান্ড ব্রিডার ফার্ম প্রকল্পটির বিষয়ে তারা বলছেন, এটিকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। কিন্তু প্রকল্পটিতে অর্থায়নের জন্য চূড়ান্ত অনুমোদন পেতে আরো অনেক প্রক্রিয়া সম্পন্ন করা বাকি রয়েছে। তাছাড়া প্রকল্পের জমি মর্টগেজ রেখে অন্য কোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেয়া হয়ে থাকলে সে প্রকল্পে ইএসএফ থেকে অর্থায়ন করা হবে না।

কর্মকর্তারা বলেন, ঋণ মঞ্জুরি পাওয়ার আগে উদ্যোক্তাকে বিভিন্ন ধাপে তার সামর্থ্য প্রমাণ করতে হবে। কারণে অনেক উদ্যোক্তাই তহবিল থেকে ঋণ পেতে প্রথমে আগ্রহী হলেও বিস্তারিত জানার পর পিছিয়ে গেছেন।

আইসিবি সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত ইএসএফ থেকে ঋণ সহায়তা নেয়ার জন্য অনেকগুলো প্রস্তাব এসেছে। কিন্তু বেশির ভাগই বিবেচনা করার মতো নয়। সর্বশেষ চারটি প্রকল্প পর্ষদে উপস্থাপনের প্রক্রিয়ার রয়েছে। এর মধ্যে আবার দুটি

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন