ভারতে ইস্পাতের দাম তিন বছরের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

ভারতের বাজারে ইস্পাতের দাম কমেছে। বিশেষ করে হট রোল্ড কয়েলের (এইচআরসি) প্রতি টনের দাম প্রায় হাজার রুপির নিচে নেমে এসেছে, যা টানা ১৯ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। দেশটিতে ব্যবহারিক ধাতুটির চাহিদা কমে আসায় দাম কমে যাচ্ছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

ভারতে অভ্যন্তরীণ বাজারে এইচআরসির মূল্য বার্ষিক হিসাবে গড়ে প্রায় ২৭ শতাংশ কমেছে। আর চলতি অর্থবছরের হিসাবে কমেছে ১৭ দশমিক শতাংশ। সময় ধাতুটির প্রতি টনের দাম স্থির হয়েছে প্রায় ৩৪ হাজার ৯৭৫ রুপিতে।

বৈশ্বিক অর্থনীতির শ্লথগতির কারণে ভারতের বাজারেও ইস্পাতের চাহিদা কমে আসছে। এর ফলে খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন কমিয়ে দিয়েছে। দীর্ঘদিন ধরে তারা বাজারে ইস্পাতের চাহিদা বৃদ্ধির প্রত্যাশা করলেও বাস্তবে সেটির কোনো পরিবর্তন দেখছেন না ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, দেশীয় বাজারে ছাড় দিয়ে ইস্পাত বিক্রি সত্ত্বেও আশানুপাতিক চাহিদা বাড়ছে না। যদিও ধাতুটির রফতানি ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধির ফলে বিক্রি এখনো স্বাভাবিক রয়েছে।

দেশটির একটি ইস্পাত কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, অবকাঠামো খাতে সরকারের নতুন পরিকল্পনার ফলে আগামী জানুয়ারি থেকে ইস্পাতের চাহিদা আবারো বাড়তে পারে।

এডেলওয়েস সিকিউরিটিজের সহকারী ভাইস প্রেসিডেন্ট অমিত ডিক্সিট জানান, বর্তমানে অভ্যন্তরীণ বাজারে জাপান দক্ষিণ কোরিয়া থেকে ইস্পাত আমদানির যে খরচ হয় তার ওপর শতাংশ ছাড় দিয়ে মূল্য নির্ধারণ করেছে ব্যবসায়ীরা। এমনকি অভ্যন্তরীণ বাজারে ধাতুটির চাহিদা কমে যাওয়ায় রফতানি বাড়িয়ে বাইরের বাজার ধরতে কাজ করছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন