মালয়েশিয়ার ওপর সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞার শঙ্কা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যযুদ্ধ ক্রমবর্ধমান সংরক্ষণবাদে রফতানিনির্ভর মালয়েশিয়ার অর্থনীতির ওপর সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞার শঙ্কা প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে কোন উৎস থেকে নিষেধাজ্ঞা আসতে পারে, সে ব্যাপারে গতকাল বিস্তারিত জানাননি তিনি। খবর সিএনবিসি। 

রাজধানী কুয়ালালামপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মাহাথির ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মুক্ত বাজারের প্রবক্তারা এখনব্যাপক হারেসংরক্ষণমূলক বাণিজ্যচর্চায় লিপ্ত।

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের দিকে ইঙ্গিত করে বলেন, দুঃখজনকভাবে আমরা মাঝখানে পড়ে গেছি। অর্থনৈতিকভাবে আমরা দুটি বাজারের সঙ্গেই সম্পৃক্ত এবং ভৌগোলিক কারণেও আমরা দুটানায় রয়েছি। এমন ইঙ্গিতও পাওয়া যাচ্ছে, আমরাও ওই নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হতে পারি।

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার শীর্ষ রফতানি গন্তব্যের তালিকায় শীর্ষ তিনে অবস্থান চীন যুক্তরাষ্ট্রের। শীর্ষ গন্তব্য যথারীতি সিঙ্গাপুর।

দুই সুপারপাওয়ারের মধ্যে সংঘাতের প্রভাব কমাতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতামূলক বাণিজ্যে মনোযোগী হতে চাইছে মালয়েশিয়া।

এছাড়া শক্তিশালী দেশগুলোর হুমকি-ধমকির ব্যাপারেও অভিযোগ করেন মাহাথির। মালয়েশিয়ার কৃষিজ পণ্য, বিশেষ করে পাম অয়েলের বিরুদ্ধে ইউরোপীয় দেশগুলোর প্রচারণার দিকে ইঙ্গিত করে অভিযোগ তার। গত বছর মালয়েশিয়ার মোট জিডিপিতে ভোজ্যতেলের অবদান ছিল দশমিক ৮০ শতাংশ এবং দেশটির মোট রফতানি পণ্যের মধ্যে তার অবদান ছিল দশমিক ৫০ শতাংশ।

বনাঞ্চল ধ্বংসের আশঙ্কায় নবায়নযোগ্য জ্বালানি তালিকা থেকে পাম অয়েল ২০৩০ সালের মধ্যে ব্যবহার বন্ধে চলতি বছরের শুরুতে একটি আইন পাস করেছে ইইউ।

মাহাথির বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, তাদের বেশির ভাগ বনাঞ্চল ধ্বংসের পর, ক্ষতিকর নিঃসরণ কমাতে অস্বীকৃতির পর তারা এখন দরিদ্র দেশগুলোর ওপর চাপ দিচ্ছে যেন জীবনধারণ জীবিকার জন্য বন পরিষ্কার না করে।

এদিকে দেশটির বৃহত্তম পাম অয়েল আমদানিকারক ভারতের রফতানি বিধি-নিষেধ আরোপও মালয়েশিয়ার জন্য শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশটি সম্প্রতি মালয়েশিয়া থেকে পাম অয়েল আমদানি সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ এশিয়া অঞ্চলের কাশ্মীর ভূখণ্ডে নয়াদিল্লির সাম্প্রতিক পদক্ষেপে মাহাথিরের মন্তব্যের জেরে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন