মানিকগঞ্জে ১৫ জেলের কারাদণ্ড, লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস

বণিক বার্তা প্রতিনিধি, মানিকগঞ্জ

মানিকগঞ্জের শিবালয়ে পদ্মা ও যমুনা নদীতে ইলিশ শিকার করার অপরাধে ১৫ জেলের এক বছর করে কারাদন্ড, দুই জেলের ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সময় জব্ধ করা এক লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস এবং ৪০ কেজি ইলিশ মাছ উদ্ধার করে স্থানীয় এতিম খানায় দেওয়া হয়েছে।

ভ্রাম্যমান আদালতের বিচারক শিবালয় উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন এই দণ্ডাদেশ দেন।

এক বছরের কারাদন্ডপ্রাপ্তরা হলেন- মো. উজ্জ্বল শেখ,  মো. শামিম খাঁ,  মো. হায়দার শেখ, মো. শফিক মোল্লা,  মো. তালেব মোল্লা, মো. মিলন মন্ডল, মো. আলতাফ, মো. হাবু শেখ, মো. একাব্বর শেখ, মো. আব্দুল, আহম্মদ, মো. রমজান শেখ, মো. আকতার হোসেন, মো. হাফিজ উদ্দিন ও মো. লতিফ শেখ।

জেলা মৎস কর্মকর্তা মো: মনিরুজ্জামান বলেন, সোমবার ভোর থেকে উপজেলা প্রশাসন, মৎস বিভাগ ও পুলিশ প্রশাসন যৌথভাবে দুপুর ১২টা পর্যন্ত শিবালয় উপজেলার পদ্মা ও যমুনা নদীতে অভিযান চালায়। এসময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ শিকারের অপরাধে ১৭ জেলেকে আটক, এক লাখ মিটার কারেন্ট জাল জব্দ ও ৪০ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়।

পরে শিবালয় উপজেলা প্রাঙ্গণে ভ্রাম্যমান আদালত বসিয়ে ১৫ জনের এক বছর করে কারাদণ্ড এবং দুজন অপ্রাপ্ত বয়স হওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া নিয়ম মাফিক জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। ইলিশ ধরার ১০টি নৌকা ডুবিয়ে দেওয়া হয় নদীতে। আর ইলিশ মাছগুলো স্থানীয় দুইটি এতিমখানায় দেওয়া হয়।

আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন