বাজার মন্দার কারণে অনিশ্চয়তায় কফির সরবরাহ

বণিক বার্তা ডেস্ক

ব্রাজিলের অ্যারাবিকা কফির সরবরাহ নিয়ে গভীর অনিশ্চয়তা তৈরি হয়েছে। দেশটিতে পানীয় পণ্যটির বাম্পার ফলনের খবরে ১৩ বছরের সর্বনিম্ন দাম হাঁকিয়েছেন আমদানিকারকরা। কিন্তু দেশটির অন্যতম বৃহৎ কফি সরবরাহকারী প্রতিষ্ঠান কুহাপ বলছে, তাদের কাছে সরবরাহ কমে গেছে। আগামী ছয় মাসের সরবরাহ নিয়ে তারা শঙ্কায় রয়েছে। খবর ব্লুমবার্গ।

ব্রাজিলের মিনাস গারিস প্রদেশের কফি ব্যবসায়ী সমিতি কুহাপের বাণিজ্য পরিচালক লুসিও দায়াস বলেন, নিউইয়র্কে অতিরিক্ত কফি বিক্রি হচ্ছে, যেখানে বাজারে কফির সরবরাহ নেই, যদিও চাহিদা এখনো ব্যাপক। আগামী ছয় মাস কোত্থেকে কফি আসবে জানি না!

চলতি বছর কুহাপ ৫৭ লাখ ব্যাগ অ্যারাবিকা কফির সরবরাহ পাবে এমন হিসাব করেছিল। কিন্তু পেয়েছে মাত্র ৪৯ লাখ ব্যাগ। এর ৬৫ শতাংশ এরই মধ্যে বিক্রি হয়ে গেছে। আর কৃষকরা সাধারণত উৎপাদনের ২০ শতাংশ তাদের হাতে রাখেন। দায়াস বলেন, ব্রাজিল থেকে রেকর্ড পরিমাণ কফি রফতানি হলেও বৈশ্বিক ভবিষ্যৎ চাহিদা কিন্তু কমছে।

তবে অন্যরা দায়াসের উদ্বেগের সঙ্গে একমত নন। যেখানে নিউইয়র্কে কফির বেচাকেনা এরই মধ্যে কমেছে। কফির চাহিদা সবচেয়ে বেশি ছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ব্রাজিলের রেকর্ড উৎপাদনের কারণে সরবরাহ বেশি থাকায় চলতি বছরের শুরুর দিকে সেখান থেকে প্রায় ৪০ শতাংশ কমেছে।

চলতি বছরের প্রথম নয় মাসে ব্রাজিল রেকর্ড কোটি ৭৪ লাখ টন সবুজ কফি সরবরাহ করেছে, যা গত বছরের তুলনায় ৩০ শতাংশ বেশি। মিনাস গারিসের একটি ওয়্যারহাউজের অপারেটর দিনামো জানান, মজুদ এখনো অনেক বেশি।

তবে ব্রাজিলে চলতি বছর বিরূপ আবহাওয়ার কারণে প্রত্যাশা অনুযায়ী কফির ফলন হয়নি। কিন্তু বিপরীতে রফতানি রেকর্ড গড়েছে। এছাড়া ব্রাজিলে কফির মূল্যপতন এবং সুদহার কমানোর পরিপ্রেক্ষিতে কৃষকরা মজুদে উৎসাহিত হচ্ছেন। এক্ষেত্রে সরবরাহ সংকটের সমূহ সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন