কাশ্মীর নিয়ে মন্তব্যের জেরে তুরস্ক সফর বাতিল করল মোদি

বণিক বার্তা ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের প্রকাশ্যে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন এবং প্যারিসে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) সভায় তুরস্কের পাকিস্তানকে সমর্থন, ভারতের সঙ্গে তুরস্কের সম্পর্ককে আরো শীতল করে তুলেছে। এরদোগান তুরস্কের অবস্থানের ফলে চলতি মাসের শেষ দিকে আঙ্কারায় দুদিনের একটি সরকারি সফর বাতিল করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর ডিএনএ ইন্ডিয়া, খালিজ টাইমস।

আঙ্কারার সফরটি প্রধানমন্ত্রী মোদির তুরস্কে প্রথম একক সফর হতো। ২৭-২৮ অক্টোবর সৌদি আরবে অনুষ্ঠিত একটি মেগা বিনিয়োগ সম্মেলনে অংশগ্রহণ শেষে তুরস্কে যাওয়ার কথা ছিল মোদির।

ভারতের পররাষ্ট্র-বিষয়ক মন্ত্রণালয় বিষয়ে কোনো মন্তব্য না করলেও, মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর তুরস্ক সফর চূড়ান্তই করা হয়নি, যে কারণে বাতিলের কোনো প্রশ্ন আসে না।

ভারতের সঙ্গে তুরস্কের কখনই উষ্ণ সম্পর্ক ছিল না, মোদির সিদ্ধান্তে নয়াদিল্লি আঙ্কারার মধ্যে সম্পর্কের আরো অবনতি ঘটল। মোদির আঙ্কারা সফরে বাণিজ্য প্রতিরক্ষা সহযোগিতাসহ বেশকিছু বিষয়ে আলোচনার কথা ছিল।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় দেয়া ভাষণে কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে দৃঢ় অবস্থানের সমর্থন ব্যক্ত করেন এরদোগান। একই সঙ্গে ভারতের মানবাধিকার লঙ্ঘন নিয়ে অভিযোগ তোলেন। তুর্কি প্রেসিডেন্টের বক্তব্যকে ভালোভাবে গ্রহণ করেনি ভারত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন