সীমান্তে সংঘাত

ভারতের ২ ও পাকিস্তানের ৫ সেনার মৃত্যু

বণিক বার্তা ডেস্ক

ভারতের সেনাবাহিনীর একটি সূত্র দাবি করেছে, গতকাল তাংধার সেক্টরের উল্টো দিকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে জঙ্গিশিবিরে ব্যাপক গোলাবর্ষণ করে ভারতীয় সেনা। এতে পাঁচজন পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে। অন্যদিকে পাকিস্তানের দাবি, ভারতীয় সেনার গোলাগুলিতে তাদের এক সেনা এবং ছয় গ্রামবাসীর মৃত্যু হয়েছে। পাকিস্তানি সেনার গুলিতে নয়জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে পাকিস্তান। পাকিস্তানি সেনার গুলিতে দুই সেনা এক সাধারণ নাগরিকের মৃত্যুর পরই ব্যাপক অভিযান শুরু করে ভারতীয় সেনারা। খবর বিজনেস স্ট্যান্ডার্ড টাইমস অব ইন্ডিয়া।

আগস্টের প্রথমদিকে ভারতের কেন্দ্রীয় সরকার কর্তৃক জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এবারই দুই দেশের মধ্যে এত বড় সংঘর্ষের ঘটনা ঘটল।

তাংধার সেক্টরে পাকিস্তানি সামরিক বাহিনী বিনা উসকানিতে অস্ত্রবিরতি লঙ্ঘন করে গোলাবর্ষণ করে বলে অভিযোগ করেছেন ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রাজেশ কালিয়ার। তিনি বলেন, আমাদের সেনারা কড়া জবাব দেয়ায় শত্রুপক্ষেও ব্যাপক ক্ষয়ক্ষতি হতাহতের ঘটনা ঘটেছে। এদিকে ভারত বিনা প্ররোচনায় অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে সাধারণ বাসিন্দাদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে বলে দাবি করেছে পাকিস্তানও।

একটি সেনাসূত্রকে উদ্ধৃত করে আনন্দবাজার পত্রিকায় জানানো হয়েছে, তাংধারের উল্টো দিকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নিলম উপত্যকার জঙ্গিঘাঁটিগুলো লক্ষ্য করে ভারী গোলাবর্ষণ শুরু করে ভারতীয় সেনারা। মর্টার, কামানের মতো অস্ত্র ব্যবহার করা হয়। এতে চার-পাঁচটি জঙ্গিশিবির গুঁড়িয়ে যায়। ঘটনায় চার-পাঁচজন পাকিস্তানি সেনা নিহত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন