স্যাকলার পরিবারের অনুদান নিয়েছে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে অপিওয়েড সংকট সৃষ্টির দায়ে অভিযুক্ত স্যাকলার পরিবার থেকে ২০ লাখ পাউন্ড গ্রহণ করেছিল লন্ডনের কিংস কলেজ। সর্বশেষ প্রাপ্ত উপাত্তে দেখা গেছে, ২০১৮ সালে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় দাতব্য সংস্থায় ৫২ লাখ পাউন্ড অনুদান দিয়েছে ডক্টর মর্টিমার অ্যান্ড টেরিসা স্যাকলার ফাউন্ডেশন। খবর বিবিসি।

সবচেয়ে বেশি অনুদান পেয়েছে কিংস কলেজ লন্ডন। এর পরই রয়েছে ইউনিভার্সিটি অব সাসেক্স, যারা ১৪ লাখ পাউন্ড পেয়েছে। কিংস কলেজ কর্তৃপক্ষ বলছে, প্রাপ্ত অর্থ তারা নিউরোডেভেলপমেন্টাল গবেষণায় ব্যবহার করেছে।

ব্রিটিশ বিশ্ববিদ্যালয় দাতব্য সংস্থায় ওই অনুদানের অব্যবহিত পরই হাজারো মামলার মুখে দেউলিয়াত্বের আবেদন করে বসে স্যাকলার পরিবারের মালিকানাধীন প্রতিষ্ঠান পারডিউ ফার্মা। তাদের প্রস্তুতকৃত ব্যথানাশক অক্সিকন্টিন যুক্তরাষ্ট্রে অপিওয়েড মহামারীতে ভূমিকা রাখায় তাদের বিরুদ্ধে মামলা হয়।

মামলায় বলা হচ্ছে, আসক্তি অতিরিক্ত ব্যবহারের ঝুঁকি নিয়ে চিকিৎসক রোগীদের ভুল বুঝিয়ে অক্সিকন্টিনের আগ্রাসী বাজারজাত করেছে পারডিউ।

দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, হেরোইন, ফেন্টানাইলসহ অপিওয়েডের অতিরিক্ত ব্যবহারে ২০১৭ সালে শুধু যুক্তরাষ্ট্রেই ৪৭ হাজার ৬০০ মানুষ প্রাণ হারিয়েছে।

স্যাকলার পরিবার থেকে অনুদান নেয়ার ব্যাপারে কিংস কলেজ আরো বলছে, ওই ফাউন্ডেশন থেকে প্রাপ্ত অনুদান অধ্যাপক ডেকলান মার্ফির গবেষণা চালিয়ে যেতে সহায়তা করেছে।

জীবত্কালে কীভাবে একটি স্বাস্থ্যবান মস্তিষ্ক গড়ে ওঠে বা কীভাবে তা পরিবর্তিত হয়ে এএসডি, এডিএইচডি মৃগীরোগ এবং অন্যান্য ডাউন সিনড্রোম বোঝাপড়ায় তার গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইউনিভার্সিটি অব সাসেক্স বলছে, ডক্টর মর্টিমার অ্যান্ড টেরিসা স্যাকলার ফাউন্ডেশনের সহায়তায় ডিপ্রেশন, সিজোফ্রেনিয়া, ডিমেনশিয়াসহ বেশকিছু নিউরোলজিক্যাল সাইকিয়াট্রিক ডিজঅর্ডার নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা পরিচালিত হয়েছে।

আদালতের নথিপত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, পারডিউ ফার্মার মাধ্যমে হাজার ৩০০ কোটি ডলার আয় করেছে স্যাকলার পরিবার।

দেউলিয়া চুক্তির আওতায় পারডিউ ফার্মাকে ভেঙে দেয়া হবে এবং প্রাপ্ত অর্থ বিভিন্ন মামলা নিষ্পত্তিতে ব্যয় করা হবে। ওই ঘোষণার সময় স্যাকলার পরিবার থেকে বলা হয়, আমাদের প্রত্যাশা দেউলিয়াত্বের মাধ্যমে পুনর্গঠনমূলক তত্পরতায় পারডিউ ফার্মায় আমাদের মালিকানার ইতি ঘটবে এবং জনকল্যাণে এর সম্পদ ব্যয় হবে।

স্যাকলার পরিবার মানবহিতৈষী কাজের জন্য বিখ্যাত ছিল, যারা যুক্তরাষ্ট্র ব্রিটেনে শিল্প, শিক্ষা, চিকিৎসা, দাতব্য সংস্থায় বেশ বড় অংকের অনুদান দিয়েছে।

তবে চলতি বছরের শুরুতে বেশ কয়েকটি আর্ট গ্যালারি জানিয়ে দিয়েছে যে তারা স্যাকলার পরিবার থেকে আর অনুদান গ্রহণ করবে না। সেগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারি, লন্ডনের টেইট এবং নিউইয়র্কের মেট্রোপলিটান মিউজিয়াম অব আর্ট গুগেনহাইম মিউজিয়াম।

স্যাকলার ট্রাস্ট থেকে ২০১৮ সালে ১০ লাখ পাউন্ড অনুদান পেয়েছিল লন্ডনের সংগীত আর্টস ভেনু দ্য রাউন্ডহাউজ। তবে এক মুখপাত্র বিবিসিকে জানান, তারা ওই অনুদান গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে।

গত মার্চে এক ঘোষণায় স্যাকলার ট্রাস্ট মর্টিমার অ্যান্ড টেরিসা স্যাকলার ফাউন্ডেশন জানায়, তারা যুক্তরাজ্যে সাময়িকভাবে অনুদান বন্ধ রাখছে।

ইউনিভার্সিটি অব সাসেক্স জানায়, যুক্তরাষ্ট্রে চলমান আইনি লড়াইয়ের পরিপ্রেক্ষিতে চলতি বছরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্যাকলার ট্রাস্ট নতুন কোনো প্রতিশ্রুতিতে জড়াচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন