টারান্টিনো চীনের জন্য দৃশ্য কর্তন করবেন না

টারান্টিনোর প্রিয় ছবির মুক্তি আটকে যাচ্ছে চীনে

ফিচার ডেস্ক

কুয়েন্টিন টারান্টিনো প্রেক্ষাগৃহে প্রদর্শনীর জন্য ওয়ান্স আপন টাইম ইন হলিউড ছবির যে সংস্করণটি তৈরি করেছেন, সারা দুনিয়ায় সেটিই দেখাতে হবে। পরিচালক ছবির আর কোনো কর্তিত, সম্পাদিত সংস্করণ প্রদর্শনে সম্মতি দেবেন না। ভ্যারাইটি নিশ্চিত করেছে, চীনে মুক্তি দেয়ার উদ্দেশ্যে টারান্টিনো তার নবম ছবির কোনো কিছুই সংযোজন-বিয়োজন করবেন না। গতকাল খবর বেরোয়, ২৫ অক্টোবর চীনের হলগুলোয় ছবিটি মুক্তি পাওয়ার কথা থাকলেও চীনা কর্তৃপক্ষ সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়াই এটি আটকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। চীনের মধ্য দিয়েই ওয়ান্স আপন টাইম ইন হলিউডের বিশ্বজুড়ে মুক্তির ইতি ঘটত। ধারণা করা হয়েছিল, চীনে মুক্তি পেলে সারা বিশ্বে বক্স অফিস থেকে ছবিটির আয়ের অংক ৪০০ মিলিয়ন ডলারের মাইলফলক পেরিয়ে যেত।

চীন সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই ওয়ান্স আপন টাইম ইন হলিউডের মুক্তি রহিত করে দিলেও ধারণা করা হচ্ছে, প্রদর্শনী বন্ধের পেছনে কাজ করছে ছবিজুড়ে প্রবল সহিংসতা কিংবা ব্রুস লির কন্যা শ্যাননের ছবিটির বিরুদ্ধে চীনা ন্যাশনাল ফিল্ম অ্যাডমিনিস্ট্রেশনের কাছে দায়েরকৃত অভিযোগ। শ্যানন অভিযোগ করেছেন, ছবিতে টারান্টিনো তার বাবাকে ভুলভাবে উপস্থাপন করেছেন, ব্রুস লি চীনের জাতীয় বীরদের একজন। বলা হচ্ছে, শ্যানন চীনা কর্তৃপক্ষকে বোঝাতে সক্ষম হয়েছেন, টারান্টিনোর ছবিটি প্রয়োজনীয় সম্পাদনা ছাড়া চীনে মুক্তি দেয়া ঠিক হবে না।

ভ্যারাইটির কাছে পরিবেশকদের একজন বলেছিলেন, ‘টারান্টিনো কিছু ব্যাপার ছেঁটে দিলে ছবিটি যথাসময়েই মুক্তি পাবে।কিন্তু টারান্টিনোর বক্তব্যের পর ব্যাপারটি পরিষ্কার হয়ে গেল, তিনি কোনো দৃশ্য বাদ দিতে রাজি নন।

ছবিটি আমেরিকায় মুক্তি পাওয়ার পর দ্য র্যাপের কাছে তীব্র ক্ষোভ প্রকাশ করেন শ্যানন লি, ‘জঘন্য কাজ হয়েছে।

টারান্টিনো নিজেকে সমর্থন করে বলেছেন, ‘ব্রুস ছিল এক ধরনের উদ্ধত লোক।মস্কোয় ছবিটি মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘ যেভাবে কথা বলত, তা- রেখেছি। আমি নিজে থেকে কিছুই বানাইনি।

চীনে ২০১২ সালে জ্যাঙ্গো আনচেইনড মুক্তির সময়েও একই ধরনের বিপত্তির মুখে পড়েছিলেন টারান্টিনো। ছবির বিষয়বস্তুর দোহাই দিয়ে মুক্তি আটকে দেয়া হয়, পরে টারান্টিনো ছোটখাটো কিছু পরিবর্তন করে ছবিটি চীনে মুক্তি দেন। সেবার ছবির কিছু সহিংস দৃশ্য নগ্নতা ছেঁটে ফেলতে হয়েছিল তাকে। ভ্যারাইটি তখন সংবাদ করেছিল, টারান্টিনোর দৃশ্য কর্তনের পরও চীনা বাজারে মুখ থুবড়ে পড়ল জ্যাঙ্গো আনচেইনড মাত্র দশমিক মিলিয়ন ডলার আয় করেছিল ছবিটি। জ্যাঙ্গোর বেলায় যা ঘটেছিল: টারান্টিনো যখন ছবি সম্পাদনার কাজ করছেন, ততক্ষণে চীনের অনলাইন সয়লাব হয়ে গিয়েছিল আনচেইনডের পাইরেট কপিতে। এবারো একই ঘটনা ঘটতে পারে হলিউডের কপালে, যদি নির্দিষ্ট সময়ে ছবিটি চীনে মুক্তি না পায়।

 

সূত্র: ইন্ডিওয়্যার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন