শনিবার | জুলাই ১১, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

শেষ পাতা

আইএমএফের পর্যবেক্ষণ

রাজস্ব দুর্বলতায় চলতি বাজেটেও লক্ষ্য পূরণ হবে না

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনীতির ব্যাপ্তির সঙ্গে পাল্লা দিতে প্রতি বছরই বাড়ছে জাতীয় বাজেটের আকার। তবে বাজেটের বড় লক্ষ্যমাত্রা এবং তা বাস্তবায়নের মধ্যে তৈরি হচ্ছে দূরত্ব, যা অর্থবছর শেষে ঘাটতি হিসেবে দেখা যাচ্ছে। মূলত রাজস্ব আহরণের দুর্বলতায় বাজেটে আয়-ব্যয়ের লক্ষ্য পূরণ হচ্ছে না। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাম্প্রতিক এক প্রতিবেদন বলছে, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটেও লক্ষ্যমাত্রার তুলনায় প্রকৃত আয় ব্যয়ের অংকে বড় ব্যবধান থাকবে। ফলে সামগ্রিকভাবে বাজেটের বাস্তবায়ন লক্ষ্য পূরণ হবে না বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

অর্থনৈতিক উন্নয়ন নীতি বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে আইএমএফ প্রতিনিধি দলের ধারাবাহিক বৈঠকের ভিত্তিতে অগ্রগতি প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে বলা হয়েছে, চলতি অর্থবছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৩ দশমিক শতাংশ আয়ের লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জন হবে ১০ দশমিক শতাংশ। লক্ষ্যমাত্রার তুলনায় আয় না হলে ব্যয়ের ক্ষেত্রেও তার প্রভাব পড়বে। ফলে জিডিপির ১৮ দশমিক শতাংশ হিসাবে ব্যয়ের যে প্রাক্কলন করা হয়েছে, তা বছর শেষে দাঁড়াবে ১৫ দশমিক শতাংশ। আর ঘাটতিও হবে প্রাক্কলনের মতোই দশমিক শতাংশ।

আইএমএফ বলছে, প্রতি বছরই বাজেটের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় শেষদিকে এসে ব্যয়ের খাত সংকুচিত করতে হয়। এর প্রভাব পড়ে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে। অবস্থায় অর্থনৈতিক প্রবৃদ্ধি অবকাঠামোগত উন্নয়নে কর আহরণ বাড়ানোর বিকল্প নেই।

চলতি অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে লাখ হাজার ৭২১ কোটি টাকা। অর্থে মোট হাজার ৫৬৫টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বাজেটে আয়ের সংস্থান না হলে শেষে এডিপির বরাদ্দ কমিয়ে দেয়া হয়। আবার অদক্ষতা সুষ্ঠু ক্রয় পরিকল্পনার অভাবেও অনেক মন্ত্রণালয় নির্ধারিত সময়ে এডিপির বাস্তবায়ন করতে পারে না।

চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে গত ৩০ জুন। লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেটে আয়ের লক্ষ্য ধরা হয়েছে লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। বাজেটে কর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে লাখ ৪০ হাজার ১০৩ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের মাধ্যমে লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা এনবিআরবহির্ভূত কর রাজস্ব ১৪ হাজার ৫০০ কোটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন