শিল্পী কালিদাস কর্মকারের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক

শিল্পী কালিদাস কর্মকার মারা গেছেন। গতকাল দুপুরে তাকে রাজধানীর বাসা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার চিকিৎসকরা কালিদাসকে মৃত ঘোষণা করেন। তার ছোট ভাই শিল্পী প্রশান্ত কর্মকার বিষয়টি নিশ্চিত করেছেন। কালিদাস কর্মকারের বয়স হয়েছিল ৭৪ বছর।

প্রশান্ত কর্মকার জানান, কালিদাস কর্মকার ইস্কাটনের বাসায় গোসল করতে গেলে সেখানে পড়ে যান। বেশ কিছুক্ষণ কোনো সাড়া না পেয়ে সেখানে থাকা এক বন্ধু নিচে খবর দেন। পরে বাথরুমের দরজা খুলে তাকে বের করা হয়। সেখান থেকে নেয়া হয় ল্যাবএইড হাসপাতালে। সেখানকার চিকিৎসকরা জানান, ঘণ্টাখানেক আগেই মারা গেছেন কালিদাস কর্মকার। সে হিসেবে বেলা দেড়টায় মারা গেছেন তিনি।

বিপত্নীক কালিদাস কর্মকারের দুই মেয়ে কঙ্কা কর্মকার কেয়া কর্মকার যুক্তরাষ্ট্রে থাকেন। খবর শুনে তারা ঢাকার উদ্দেশে যাত্রার প্রস্তুতি শুরু করেছেন। দুই মেয়ে দেশে ফিরলে কালিদাস কর্মকারের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। তার আগে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে।

শিল্পী কালিদাস কর্মকার ১৯৪৬ সালে ফরিদপুর শহরের নিলটুলীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২-৬৪ তিন বছর তত্কালীন ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে দুই বছরের সূচনা কোর্স শেষ করে ১৯৬৯ সালে কলকাতায় সরকারি আর্ট কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে চারুকলায় স্নাতক করেন। জীবদ্দশায় একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য চিত্রশিল্পী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন