সিডব্লিউইআইসি সভায় অংশগ্রহণ এফবিসিসিআই সভাপতির

বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরে বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। যুক্তরাজ্যের লন্ডনে ১৬ অক্টোবর সন্ধ্যায় অনুষ্ঠিত কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) গ্লোবাল অ্যাডভাইজরি কাউন্সিলের সভায় এফবিসিসিআই সভাপতি জানান, কমনওয়েলথভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ আরো জোরদার করতে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে এফবিসিসিআই পাশে থাকবে।

উল্লেখ্য, কমনওয়েলথ সচিবালয় এবং সদস্য দেশগুলোর সরকার ও শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলোর সহযোগিতায় ২০১৪ সালের জুলাইয়ে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে আরো বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উদ্দেশ্যে সিডব্লিউইআইসি গঠিত হয়। কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্য থেকে এ বছরই প্রথম বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই সিডব্লিউইআইসির স্ট্র্যাটেজিক পার্টনার হয়েছে।

সভায় এফবিসিসিআই সভাপতি তার বক্তব্যে সংগঠনের পরিচিতি, কার্যক্রম ও এফবিসিসিআই ভিশন-২০৪১ তুলে ধরেন। বাংলাদেশ এখন বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি কমনওয়েলথভুক্ত দেশগুলোকে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য বাংলাদেশকে বেছে নেয়ার আহ্বান জানান। তিনি বিদেশী বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বর্তমান সরকার গৃহীত ১০০টিবিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠনের কথা জানান।

সভা শেষে এফবিসিসিআই সভাপতি কমনওয়েলথ হাইকমিশনারদের ভোজসভায় যোগ দেন। এ সময় তিনি ডাচেস অব কর্নওয়াল ক্যামিলার সঙ্গে সাক্ষাৎ করেন।বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন